1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ষড়যন্ত্রতত্ত্বের ফাঁকে ‘তাঁদের’ অন্যায় আচরণগুলো আর সংশোধন হয় না!

মুশফিক ওয়াদুদ : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০২৩

প্রথমবার যখন আমেরিকার ভিসার জন্য ইন্টারভিউয়ের জন্য গিয়েছি তখন তখন জীবনের এক সংকটের সময়। একটা সিদ্ধান্তহীনতা কাজ করছিল বাবা-মাকে ফেলে বিদেশে আসবো কিনা। একবার মনে হচ্ছিল ভিসা না হলেই ভালে, আবার আরেকবার ভিসা যাতে হয়। আবার সেদিন সকাল থেকে বাসায় পানি নাই। অনেক কষ্টে সষ্টে বাসা থেকে বের হয়েছি। ভয়ে ভয়ে ঢুকলাম দূতাবাসের ভিসা সেন্টারে। কিন্তু ভেতরে যাওয়ার পর কিছুটা ভয় কাটলো। মনে হলো বাংলাদেশের সম্ভবত এই একটি জায়গায় সাম্য আছে। আশে পাশে কিছু বিখ্যাত এবং প্রভাবশালী মানুষদের দেখলাম আমার পাশের দাঁড়িয়ে আছেন। যাদের দেশে দেশে অন্য কোথাও কোনো লাইনে দাঁড়াতে হয় না।

পশ্চিমা দেশগুলোর ভিসা সেন্টারে কোনো অনিয়মের কথা কখনও শুনতে পাওয়া যায় না। সৌদি পত্রিকাগুলোর সংবাদ হলো ঢাকায় সৌদি দূতাবাসের দুজন কর্মকর্তা ঘুষ নিয়ে ভিসা দেওয়ার অনিয়মের সাথে জড়িত থাকার অপরাধে গ্রেফতার হয়েছেন। গ্রেফতার হওয়া দুজন হচ্ছেন কনস্যুলার বিভাগের সাবেক প্রধান ও উপরাষ্ট্রদূত আবদুল্লাহ ফালাহ মুদাহি আল-শামারি এবং কনস্যুলার বিভাগের উপপ্রধান খালেদ নাসের আয়েদ আল-কাহতানি। সৌদি সংবাদপত্রগুলোর তথ্য অনুযায়ী শ্রমিকদের ভিসা দেওয়ার বিনিময়ে ওই দুই সাবেক কর্মকর্তা ৫ কোটি ৪০ লাখ রিয়াল ঘুষ নিয়েছে। পবিত্র একটি দেশের দূতাবাস আর প্রথম সারির কর্মকর্তাদের এই অবস্থা। অথচ দেশের তৌহিদী জনতা যাদের অপবিত্র ভাবে তাঁদের মধ্যে এ সব দেখে যায় না। এই টাকার বেশির ভাগই দেশের গরিব মানুষের জমি বেঁচা টাকা। তাঁরা এ সব ফেরত পাবেন এর কোনো সম্ভাবনা নেই।

জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের দুজন মুসলিম প্রফেসর Scheherazde S Rehman এবং Hossein Askari 2014 সালে এক গবেষণায় বলেছিলেন ইসলামের ভ্যালু গুলো আরব থেকে পশ্চিমা দেশে বেশি দেখা যায়। সমাজে কোরআনের শিক্ষা বাস্তবায়িত হয়েছে এর ভিত্তিতে তাঁরা একটি ইনডেক্স তৈরি করেছিলেন। সেই ইনডেক্সে প্রথম অবস্থানে ছিল আয়ারল্যান্ড। দ্বিতীয় ডেনমার্ক। তৃতীয় লুক্সেমবার্গ। ইসরাইলের অবস্থান ছিল ২৭। সকল মুসলিম দেশের উপরে। মুসলিম দেশগুলোর মধ্যে শুধু মালয়শিয়া ৪০ এর মধ্যে ছিল, ৩৩ নাম্বারে। সৌদি আরব ধারে কাছে ছিল না। এই সব বলতে গেলে তৌহিদী জনতা মাইন্ড করেন। ষড়যন্ত্রতত্ত্ব দেখতে পান। ষড়যন্ত্রের আলাপে মুসলিমদের অন্যায় আচরণ গুলোর আর সংশোধন হয় না।

লেখক : মুশফিক ওয়াদুদ – গবেষক


সর্বশেষ - জাতীয় সংবাদ