1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ভূমিহীন-গৃহহীন মানুষদের আরও ৪০ লাখ ঘর করে দেব: শেখ হাসিনা

জ্যেষ্ঠ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১২ মার্চ, ২০২৩

দেশের আরও ৪০ লাখ গৃহহীন মানুষকে আশ্রয়ণ প্রকল্পের আওতায় ঘর করে দেওয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইতোমধ্যে ৩৫ লাখ মানুষকে ঘর করে দেওয়া হয়েছে বলেও জানান সরকার প্রধান।

শনিবার (১১ মার্চ) ময়মনসিংহে সার্কিট হাউজ ময়দানে আওয়ামী লীগ আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই ঘোষণা দেন। প্রধানমন্ত্রী এদিন ময়মনসিংহে ৭৩টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন এবং ৩০টির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

জনসভায় প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, ‘আওয়ামী লীগ ক্ষমতায় এসে যাদের মাথা গোজার ঠাঁই নেই তাদের ঘর করে দিচ্ছে। ইতোমধ্যে ৩৫ লাখ মানুষকে ঘর দিয়েছি। আরও ৪০ লাখ মানুষকে ঘর করে দেব।’

এ সময় তিনি বিএনপির সমালোচনা করে বলেন, ‘বিএনপি ক্ষমতায় থেকে মানুষের সম্পত্তি দখল করে। আর আওয়ামী লীগ ক্ষমতায় এসে যাদের ঘরবাড়ি নেই, তাদের বিনা পয়সায় বাড়িঘর করে দিচ্ছে। আমার মনে আছে, ময়মনসিংহের গফরগাঁওয়ে আওয়ামী লীগের এক নেতার বাড়ি তারা দখল করে পুকুর কেটে গাছ লাগিয়ে দেয়।’

সরকার প্রধান বলেন, ‘দেশে এক ইঞ্চি মাটিও পতিত থাকবে না। দেশের আনাচে কানাচে সব মাটি মাটিতে ফসল ফলাব। নিজের খাবারের জন্য মাঠে কাজ করতে কোনো লজ্জা নেই। আমরা নিজেরা খাদ্যশস্য উৎপাদন করে বিদেশে রফতানি করবো। আমরা আর কারও কাছে হাত পাততে চাই না।’

সরকারের উন্নয়ন চিত্র তুলে ধরে তিনি বলেন, ‘আমরা বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতার ব্যবস্থা করেছি। মানুষ এখন দেশে শান্তিতে বসবাস করছে। এখন আমাদের ২১ লাখ মেট্রিক টন খাদ্য মজুত আছে। বর্তমানে দেশে কোনো খাদ্য ঘাটতি নেই।’

‘মুজিববর্ষে কেউ গৃহহীন থাকবে না’- প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন আহ্বানে সাড়া দিয়ে ‘গৃহহীনে গৃহদান’ কর্মসূচি বর্তমানে রূপ নিয়েছে একটি সামাজিক আন্দোলনে। জেলা প্রশাসন, বাংলাদেশ সেনাবাহিনী, ভূমি মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগের মাধ্যমে বাস্তবায়িত কর্মযজ্ঞ সমন্বয় করা হচ্ছে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে।

অসহায়, দরিদ্র, ভিক্ষুক, বিধবা স্বামী পরিত্যক্তা, গৃহহীন ছিন্নমূল যাদের ঘর জমি কিছুই নেই তাদের দেওয়া হয় সর্বোচ্চ প্রাধিকার, ক- শ্রেণি। পরিবার প্রতি দেওয়া হয় দুই শতক খাস জমি আর টয়লেট, রান্নাঘর, বারান্দাসহ দুই কক্ষ বিশিষ্ট ৩৯৪ বর্গফুটের একটি সেমিপাকা ঘর। বর্তমান ধাপে নির্মাণাধীন প্রতিটি ঘরের ভিত্তি ব্যয় দুই লাখ ৯৮ হাজার টাকা। দেওয়া হয়েছে স্বামী-স্ত্রীর যৌথ নামে ভূমির মালিকানা স্বত্বের দলিল/কবুলিয়ত ও নামজারি, বিদ্যুৎ সংযোগ ও নলকূপ।

স্থানভেদে দুই শতক জমির দাম ৩০ হাজার থেকে ১০ লাখ টাকা, পরিবার প্রতি নলকূপ বাবদ সাত হাজার টাকা, নামজারি ও রেজিস্ট্রেশন বাবদ আছে ১৭০০ টাকা, বিদ্যুৎ সংযোগ ও ওয়ারিং বাবদ সাত হাজার টাকা, সব মিলিয়ে পরিবার প্রতি অনুদান প্রায় তিন লাখ ৪৩ হাজার ৭০০ টাকা থেকে ১৩ লাখ ১৩ হাজার ৭০০ টাকা।

২০২১ সালের ২৩ জানুয়ারি প্রথম পর্যায়ে ৬৯ হাজার ৯০৪টি এবং দ্বিতীয় পর্যায়ে ২০ জুন, ২০২১ তারিখে আরও ৫৩ হাজারের অধিক পরিবারকে জমির স্বত্বসহ গৃহ প্রদান করা হয়। বর্তমানে গৃহ নির্মাণের কাজ চলমান আছে। জমি ও বাড়ি দেওয়ার প্রধানমন্ত্রীর এই উদ্যোগ বেশ প্রশংসিত হয়েছে। ব্রাজিল, কলম্বিয়া এবং দক্ষিণ আফ্রিকাসহ বেশ কয়েকটি দেশে জমি কেনার জন্য স্বল্প সুদে ঋণ দেওয়া হয়, ঘরসহ জমির মালিকানা বাংলাদেশেই প্রথম।


সর্বশেষ - জাতীয় সংবাদ