1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে সিরিজ জয়ের সুযোগ 

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১২ মার্চ, ২০২৩

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে দুর্দান্ত এক সূচনা পেয়েছে বাংলাদেশ। তাই, সিরিজ জয়ের লক্ষ্য নিয়েই চট্টগ্রাম পর্ব শেষ করে টাইগাররা ফিরেছে ঢাকায়। সিরিজ জয়ের লক্ষ্য নিয়েই আজ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে মাঠে নামছে সাকিব আল হাসানের দল।

আজ বিকেল ৩টায় মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ইংলিশদের মুখোমুখি হবে বাংলাদেশ। ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে প্রথম দ্বিপাক্ষিক সিরিজ। আর তাতেই সিরিজ জিতে টাইগারদের সামনে সিরিজ জয়ের হাতছানি। চট্টগ্রামে প্রথম ম্যাচে ইংলিশদের ৬ উইকেটে হারিয়েছে টিম টাইগার্স।

এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ যতটা শক্তিশালী, টি টোয়েন্টিতে ঠিক যেন তার উল্টো। ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে সাফল্য যেন সোনার হরিণ লাল সবুজের জার্সিধারীদের কাছে। তবে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে যেন নতুন এক বাংলাদেশের দেখা পেয়েছে ক্রিকেট ভক্তরা।

টি-টোয়েন্টিতে যেন নতুন বাংলাদেশের ব্র্যান্ডিং ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচটি। সেই ধারাবাহিকতা ধরে রেখে মিরপুরের হোম অব ক্রিকেটে আজই সিরিজ জয় নিশ্চিত করতে চায় বাংলাদেশ দল। প্রথম ম্যাচে ডেথ ওভারে দুর্দান্ত বোলিং করা পেসার হাসান মাহমুদ জানিয়েছেন প্রথম টি-টোয়েন্টিতে আগ্রাসী পারফরম্যান্সে সিরিজ জয়ে আত্মবিশ্বাসী হয়ে উঠেছে পুরো দল। প্রথম ম্যাচে ২৬ রানে ২ উইকেট নেওয়া হাসান গতকাল ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে এসে বলেন, ‘অবশ্যই আমাদের প্রধান লক্ষ্য হচ্ছে, প্রথম ম্যাচের মতো পারফরম্যান্স অব্যাহত রেখে দ্বিতীয় ম্যাচেই সিরিজ জয় নিশ্চিত করা।’

তিনি আরও বলেন, ‘এই ফরম্যাটে অনেক শক্তিশালী দল ইংল্যান্ড। কিন্তু তাদের হারাতে আমরা ভালো খেলেছি। আমরা যদি পরের ম্যাচে পারফরম্যান্সের ধারা অব্যাহত রাখতে পারি, তাহলে ম্যাচ জয়ের বিশ্বাস আছে আমাদের।’

প্রথম ম্যাচে অধিনায়ক জস বাটলারের ব্যাটিং দৃঢ়তায় এক পর্যায়ে ২০০ রানের পথে ছিল ইংল্যান্ড। ১১তম ওভারে আক্রমণে এসেই বাংলাদেশকে খেলায় ফেরান হাসান। ১৭তম ওভারে বাটলারকে শিকার করেন তিনি। আউট হওয়ার আগে ৪টি ছয় মারেন তিনি। এর মধ্যে হাসানের দ্বিতীয় ওভারের শেষ দুই ডেলিভারিতে দুইটি ছক্কা ছিল।

হাসান বলেন, ‘যেভাবেই হোক পরিকল্পনা অনুযায়ী খেলা এবং সে (বাটলার) কি করছে তা চিন্তা না করে আমি আমারটাই করেছি। পরের ম্যাচে পরিকল্পনা অনুযায়ী খেলার চেষ্টা করব।’

সিরিজের প্রথম ম্যাচসহ টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত দু’বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও ইংল্যান্ড। এখন দু’দলের জয়ের পাল্লা সমান-সমান। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজটি জয়ের সুবর্ণ সুযোগ এখন বাংলাদেশের সামনে। সিরিজ জিততে পারলে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য শক্তিশালী দল গঠনে মানসিকভাবে শক্তি জোগাবে বাংলাদেশকে।

জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করে দারুণ আত্মবিশ্বাসী ছিলো ইংল্যান্ড। কিন্তু চট্টগ্রামের মাটিতে দুই ফরম্যাটের দুই ম্যাচ হেরে হতাশ ইংলিশরা। চট্টগ্রামের হতাশাকে সঙ্গে নিয়ে আবারও মিরপুরে খেলতে এসেছে ইংল্যান্ড। এই ভেন্যুতেই প্রথম দুই ওয়ানডে জিতে সিরিজ জয় নিশ্চিত করেছিল বাটলার-মঈন আলীরা।

ওয়ানডেতে মিরপুরে প্রথম ম্যাচের উইকেট নিচু ও মন্থর ছিলো। কিন্তু ম্যাচ জয়ের জন্য কন্ডিশনকে দারুণভাবে আয়ত্ত্বে নিয়ে ভালো ব্যাটিং করেছে এবং নিজেদের শক্তি প্রদর্শন করেছে তারা। যা সাদা বলের ফরম্যাটে শক্তিশালী দলে রূপ দিয়েছে ইংলিশদের। আজ দ্বিতীয় টি-টোয়েন্টিতে মিরপুরের উইকেট সাধারণ মানের হওয়ার সম্ভাবনা বেশি। এতে সিরিজে ফেরাটা ইংল্যান্ডের জন্য কঠিন হয়ে উঠতে পারে।

বাংলাদেশ স্কোয়াড : সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন, মেহেদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাসুম আহমেদ, নুরুল হাসান সোহান, শামীম হোসেন, রনি তালুকদার, তৌহিদ হৃদয়, রেজাউর রহমান রাজা ও তানভীর ইসলাম।

ইংল্যান্ড স্কোয়াড : জস বাটলার (অধিনায়ক), ফিল সল্ট, জোফরা আর্চার, মার্ক উড, মঈন আলী, ডেভিড মালান, স্যাম কারান, বেন ডাকেট, ক্রিস জর্ডান, আদিল রশিদ, রেহান আহমেদ, রিচ টপলি ও ক্রিস ওকস।


সর্বশেষ - জাতীয় সংবাদ