1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রূপপুর বিদ্যুৎকেন্দ্র: বহিঃসুরক্ষা দেয়ালের কংক্রিট ঢালাই সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৩ মার্চ, ২০২৩

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের রিয়্যাক্টর ভবনের বহিঃসুরক্ষা দেয়ালের (আউটার কন্টেইনমেন্ট) ডোম অংশের কংক্রিট ঢালাইয়ের কাজ নির্ধারিত সময়ের ৪৫ দিন আগেই সম্পন্ন হয়েছে। এর মধ্য দিয়ে শেষ হলো পুরো বহিঃসুরক্ষা দেয়ালের সম্পূর্ণ কংক্রিট ঢালাই। পুরো প্রক্রিয়ারটির জন্য ১৫৫ দিন সময় নির্ধারিত থাকলেও তা ১১০ দিনেই সম্পন্ন করা সম্ভব হয়েছে। শিডিউল অনুযায়ী চলতি বছরের ১৫ এপ্রিল কাজটি শেষ হওয়ার কথা ছিল।

রবিবার (১২ মার্চ) এই কেন্দ্র নির্মাণকারী প্রতিষ্ঠান রাশিয়ার রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান রোসাটমের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডোম অংশের ঢালাইয়ে ব্যবহৃত হয়েছে ১ হাজার ৩৮৩ ঘনফুট কংক্রিট। ৪৪ জন বাংলাদেশিসহ ৬৫ জন বিশেষজ্ঞ এ কাজে অংশ নেন।

বহিঃসুরক্ষা দেয়ালটির ঢালাই নির্ধারিত সময়ের আগেই সম্পন্ন হওয়ায় ডিজাইন অবস্থানে স্বয়ংক্রিয় তাপ অপসারণ ব্যবস্থায় অন্তর্ভুক্ত ডিফ্লেকটরের অভ্যন্তরীণ ও বহির্ভাগের স্টিল কাঠামো স্থাপনের কাজও সময়ের আগেই সম্পন্ন করা সম্ভব হয়েছে। এই জটিল প্রক্রিয়াটি দুই ধাপে সম্পন্ন হয়।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরি এ প্রসঙ্গে বলেন, ‘ডিফ্লেকটর স্থাপনের মধ্য দিয়ে হিট এক্সচেঞ্জার, হিট এক্সচেঞ্জিং মডিউল কেসিং এবং স্বয়ংক্রিয় তাপ অপসারণ ব্যবস্থার এয়ারডাক্টের স্থাপন কাজের সুযোগ সৃষ্টি হয়েছে।’

প্রসঙ্গত, রূপপুরে ১ হাজার ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতার ভিভিআর-প্রযুক্তির রিয়্যাক্টরের দুটি ইউনিট তৈরি হবে। আগামী ২০২৩ সালে কেন্দ্রটির প্রথম ইউনিট এবং ২০২৪ সালে দ্বিতীয় ইউনিট চালু হওয়ার কথা রয়েছে। প্রতিটি ইউনিটের আয়ুকাল ৬০ বছর ধরা হয়েছে, যা আরও ২০ বছর বাড়ানোর সুযোগ থাকবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ