1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

যাঁদের হাতে ‘অস্কার ২০২৩’ 

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৩ মার্চ, ২০২৩

বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র পুরস্কার অস্কার উঠল বছরের সেরাদের হাতে। ১২ মার্চ লস অ্যাঞ্জেলসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে চোখধাঁধানো এক আয়োজনের মধ্য দিয়ে ঘোষণা করা হয় ৯৫তম অ্যাকডেমি অ্যাওয়ার্ড। জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সঞ্চালক জিমি কিমেল।

এ বছর সেরা চলচ্চিত্রের পুরস্কার ঘরে তুলেছে ১১টি বিভাগে মনোনয়ন প্রাপ্ত চলচ্চিত্র ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ান্স’। ‘দ্য ব্যানসিজ অব ইনিশেরিন’, ‘দ্য ফাবেলমানস’, ‘টার’, ট্রায়াংগেল অব স্যাডনেস’কে পেছনে ফেলে সেরা চলচ্চিত্রের পুরস্কার ঘরে তোলে সিনেমাটি। এ বছর সর্বমোট ৭টি অস্কার জিতে নিয়েছে সিনেমাটি।

সেরা অভিনেতা হিসেবে প্রথমবারের মতো অস্কার জয় করেন ব্রেন্ডান ফ্রেজার। ‘দ্য হোয়েল’ সিনেমার জন্য এই পুরস্কার ঘরে তোলেন তিনি। এই বিভাগে তার সঙ্গে মনোনীত ছিলেন অস্টিন বাটলার, কলিন ফ্যারেল, পল মেসকাল ও বিল নাই। শেষ পর্যন্ত পুরস্কার উঠল ব্র্যান্ডন ফ্রেজারের হাতেই।

সেরা অভিনেত্রী হিসেবে অস্কার জয় করে রেকর্ড গড়লেন মিশেল ইয়ো। ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ান্স’-এ অসামান্য অভিনয়ের জন্য এই সম্মাননা পেলেন তিনি। তার সঙ্গে অস্কার ছিনিয়ে নিতে লড়াই করেছিলেন আনা দে আরমাস, কেট ব্ল্যানচেট, আন্দ্রেয়া রাইজবরো এবং মিশেল উইলিয়ামস। শেষ পর্যন্ত পুরস্কার উঠল মিশেল ইয়োর হাতে।

সেরা পরিচালকের অস্কারও উঠেছে ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ান্স’-এর পরিচালক ড্যানিয়েল কন এবং ড্যানিয়েল শিনার্টের হাতে। এই বিভাগে মনোনয়ন পেয়েছিলেন মার্টিন ম্যাকডোনা, স্টিভেন স্পিলবার্গ, টড ফিল্ড এবং রুবেন ওস্টলুন্ড এর মতো পরিচালকরা। শেষ পর্যন্ত ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’ জিতে নেয় এই মর্যাদাপূর্ণ পুরস্কারটি।

সেরা সিনেমাটোগ্রাফির অস্কার ঘরে তুলেছে ‘অল কোয়ায়েট ইন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’। এদিকে ইন্টারন্যাশনাল ফিচার ফিল্মের অস্কারও ঘরে তুলেছে ‘অল কোয়ায়েট ইন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ সিনেমাটি। সেরা ডকুমেন্টারির অস্কার আদায় করেছে ভারতীয় চলচ্চিত্র ‘দ্য এলিফেন্ট হুইসপারার।’ সেরা অ্যানিমেটেড ফিচার ফিল্মের অস্কার জিতেছে ‘গুইলারমো দেল তোরোর পিনোচিও’ সিনেমাটি। সেরা মৌলিক চিত্রনাট্যের পুরস্কার ঘরে তুলেছে ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ান্স’ থেকে ড্যানিয়েল কন এবং ড্যানিয়েল শিনার্ট।

সেরা এডিটিংয়ের পুরস্কার ঘরে তুলেছে ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ান্স’। সেরা এডিটিংয়ের জন্য অস্কার ঘরে তোলেন পল রজার্স। ‘টপ গান: মাভেরিক’ সিনেমার জন্য সেরা সাউন্ড এফেক্ট বিভাগে অস্কার পেলেন মার্ক ভিনগার্টেন, জেমস এইচ মাথের, আল নেলসন, ক্রিস বার্ডন, মার্ক টেলর। সেরা ভিজুয়াল এফেক্টস-এর অস্কার উঠেছে বছরের সবচেয়ে আলোচিত চলচ্চিত্র ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব দ্য ওয়াটার ওয়ার্ল্ড’-এর হাতে। জো লাতেরি, রিচার্ড বানেহ্যাম, এরিক সেইনডন, ড্যানিয়েল ব্যারেট পেলেন ঘরে তোলেন এই পুরস্কার। সেরা আবহসঙ্গীতের অস্কার ঘরে তুলেছে ‘অল কোয়ায়েট ইন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ থেকে ভলকার বেরতেলমানের হাতে। সেরা প্রোডাকশন ডিজাইন বিভাগে অস্কার জিতে নিয়েছে ‘অল কোয়ায়েট ইন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ চলচ্চিত্রটি। এ ছাড়াও অন্যান্য গুরুত্বপূর্ণ ক্যাটাগরিসহ মোট ২৩টি ক্যাটাগরিতে বিজয়ীদের হাতে তুলে দেওয়া হয় বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই চলচ্চিত্র পুরস্কার।

গ্লেন ওয়েইস এবং রিকি কিরশনার প্রযোজনায় ৯৫তম অস্কারের সঞ্চালনা করেন জিমি কিমেল। তৃতীয়বারের মতো মঞ্চ মাতান এই বিখ্যাত সঞ্চালক-কমেডিয়ান। অস্কারের মঞ্চে উপস্থিত হয়েছিলেন বলিউড কুইন দীপিকা পাড়ুকোনও। ভারতীয় চলচ্চিত্রের প্রতিনিধি হয়ে অস্কারে আলো ছড়ান এই অভিনেত্রী।


সর্বশেষ - জাতীয় সংবাদ