1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পায়রা বন্দরে প্রথমবার ভিড়বে ৪৫ হাজার টনের মাদার ভ্যাসেল

পটুয়াখালী জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৩ মার্চ, ২০২৩

চলতি মাসেই পায়রা বন্দরে ৪৫ হাজার টনের প্রথম মাদার ভ্যাসেল ভিড়বে। জেটিতে সরাসরি মাদার ভ্যাসেল ভিড়তে পারায় নতুন সম্ভাবনা দেখা দিয়েছে বলে জানান বন্দর চেয়ারম্যান।

পটুয়াখালীর রামনাবাদ নদীতীরে অবস্থিত দেশের তৃতীয় সমুদ্রবন্দর পায়রা। ২০১৬ সালের ১৩ আগস্ট সীমিত পরিসরে বন্দরের অপারেশনাল কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর থেকেই এখানে দেশি-বিদেশি বাণিজ্যিক জাহাজের আগমন শুরু হয়। তবে গত সাড়ে ছয় বছরের হিসাবে যে পরিমাণ জাহাজ পণ্য খালাস করেছে, তার বেশির ভাগই এসেছে ২০২২ সালে।

আর এর বড় একটি অংশ পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য বিদেশ থেকে নিয়ে আসা কয়লার জাহাজ। এ বিষয়ে পায়রা বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল বলেন, চলতি মাসের তৃতীয় সপ্তাহে বন্দরে এই প্রথম ৪৫ হাজার টনের মাদার ভ্যাসেল ভিড়বে; যা তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়লা নিয়ে ইন্দোনেশিয়া থেকে আসছে।

সংশ্লিষ্টরা বলছেন, ক্যাপিটাল ড্রেজিং এবং প্রথম জেটির কাজ শেষ হলে তাপ বিদ্যুৎ কেন্দ্রের কয়লাবাহী জাহাজ ছাড়াও অন্যান্য বাণিজ্যিক জাহাজ আসতে শুরু করবে। ফলে বন্দর ঘিরে বাণিজ্যিক কার্যক্রম বাড়বে।

পটুয়াখালী চেম্বার অব কমার্সের সভাপতি মো. গিয়াস উদ্দিন বলেন, মাদার ভ্যাসেল সরাসরি আমাদের জেটিতে ভিড়বে এবং কম খরচে মালামাল পরিবহন করা যাবে। এতে ব্যবসায়ীরা উপকৃত হবেন।

উল্লেখ্য, ২০১৬ সাল থেকে শুরু করে এ পর্যন্ত ১ হাজার ২৯০টি দেশি-বিদেশি বাণিজ্যিক জাহাজ এ বন্দরে পণ্য খালাস করেছে এই বন্দরে। এর মধ্যে শুধু ২০২২ সালে ৯৪৫টি জাহাজ পণ্য খালাস করেছে। এ ছাড়া বিগত সাড়ে ছয় বছরে বন্দর আয় ৬৭ কোটি ৭৫ লাখ ৭৯ হাজার টাকা এবং রাজস্ব আয় ৬৮৯ কোটি ৩৫ লাখ ৬৫ হাজার টাকা।


সর্বশেষ - জাতীয় সংবাদ