1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আরও ৪ জেলায় কেন্দ্রীয় ব্যাংকের ‘বাংলা কিউআর কোড’

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৩ মার্চ, ২০২৩

আগামী ২০ মার্চ থেকে আরও ৪ জেলায় বাংলা কিউআর কোড চালু করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। বর্তমানে রাজধানীর ম‌তি‌ঝিল ও গুলশা‌নের ক্যাশ‌লেস লেন‌দেন চালু আছে।

জেলাগু‌লো হ‌লো─ গোপালগঞ্জ, রংপুর, গাজীপুর ও নাটোর। ধীরে ধীরে এই সেবা সারা দেশেই ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা করেছে।

রোববার (১২ মার্চ) মোবাইল সার্ভিস প্রভাইডারদের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে এ সংক্রান্ত একটি বৈঠক হয়। বৈঠক সূত্র জানায়, আগামী ২০ তারিখ এই চার জেলায় আনুষ্ঠানিকভাবে বাংলা কিউআর অ্যাপের উদ্বোধন করবেন গভর্নর আব্দুর রউফ তালুকদার।

ক্যাশলেস স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্যে বাংলা কিউআর কোডভিত্তিক লেনদেন ব্যবস্থা প্রবর্তন করেছে বাংলাদেশ ব্যাংক। যেখানে পণ্য বা সেবা কিনতে নগদ টাকা না থাকলেও অ্যাপের মাধ্যমে কেনাকাটা করা যাবে। এজন্য আলাদা বাংলা কিউআর কোড চালু করে‌ছে বাংলা‌দেশ ব্যাংক। এখন এ ব্যবস্থায় লেনদেনে উৎসাহিত করা হচ্ছে।

গত ৮ ফেব্রুয়ারি এক নির্দেশনার মাধ্যমে আগামী ৩০ জুনের পর বাংলা কিউআর ছাড়া আর কোনো কিউআর কোডভিত্তিক লেনদেন ব্যবস্থা না রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক বলেন, ক্যাশলেস স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্যে বাংলা কিউআর কোডভিত্তিক লেনদেন ব্যবস্থা প্রবর্তন করা হয়েছে। ফলে একটি দোকানে এক ব্যাংকের কিউআর থাকলেই যেকোনো ব্যাংক এমএফএসের গ্রাহক পরিশোধ করতে পারবেন। এতে মার্চেন্টের ঝামেলা কম। আবার গ্রাহককেও পরিশোধের জন্য নিজের ব্যাংক বা এমএফএসের কিউআর খুঁজতে হবে না।


সর্বশেষ - জাতীয় সংবাদ