1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

যুক্তরাষ্ট্রে সিলিকন ভ্যালির পর এবার বন্ধ হলো সিগনেচার ব্যাংক

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৩ মার্চ, ২০২৩

সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধ হয়ে যাওয়ার মাত্র তিন দিনের মাথায় যুক্তরাষ্ট্রে রবিবার বন্ধ হয়ে গেলো নিউ ইয়র্কভিত্তিক জনপ্রিয় সিগনেচার ব্যাংক। ব্যাংকটির নিয়ন্ত্রণ নিয়েছে যুক্তরাষ্ট্রের দ্য ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশন (এফডিআইসি)। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ব্যাংক বন্ধের ঘটনার দিক থেকে এটি তৃতীয় বৃহত্তম নজির। রয়টার্স

মার্কিন যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ ও ফেডারেল রিজার্ভের যৌথ ঘোষণায় বলা হয়েছে, মার্কিন অর্থনীতি সুরক্ষিত এবং মানুষের আস্থা ধরে রাখতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দুটি ব্যাংক বন্ধ ঘোষণা করা সত্ত্বেও মার্কিন যুক্তরাষ্ট্রের আর্থিক খাত শক্তি ভিতের ওপর দাঁড়িয়ে আছে। মূলত, ০০৮ সালের আর্থিক সংকটে পর যেসব সংস্কার করা হয়েছিল, সেগুলোই আজ যুক্তরাষ্ট্রের ব্যাংক খাতের সুরক্ষা দিচ্ছে। তৎকালীন সংস্কার কর্মসূচির সঙ্গে বর্তমান কর্মসূচির সমন্বয়ের মাধ্যমে আমানতকারীরা সুরক্ষিত আছেন।

মার্কিন অর্থ মন্ত্রণালয় ও ব্যাংক নিয়ন্ত্রক কর্তৃপক্ষ বলেছে, সিগনেচার ব্যাংক ও সিলিকন ভ্যালি ব্যাংকের আমানতকারীদের পুরো অর্থ ফের দেওয়া হবে, করদাতাদের কোনও লোকসানের মুখোমুখি হতে হবে না। সিগনেচার ব্যাংকের মোট সম্পদের পরিমাণ ১১ হাজার ৩৬ কোটি ডলার এবং তাদের আমানত আছে ৮ হাজার ৮৫০ কোটি ডলার।

ম্যানহাটনে সদর দফতরে রবিবার সিগনেচার ব্যাংকের কর্মকর্তারা বৈঠক মিলিত হয়েছিলেন। বৈঠকে উপস্থিত কর্মকর্তারা ইতালীয় রেস্তোরাঁ কারমাইন থেকে খাবার, স্টারবাক থেকে কফি আনিয়েছেন। ব্যাংকটি বন্ধ ঘোষণার পর ভবন থেকে অনেক মানুষ বেরিয়ে আসে।

সিগনেচার ব্যাংকের ক্লায়েন্ট অফিস রয়েছে নিউ ইয়র্ক, কানেক্টিকাট, ক্যালিফোর্নিয়া, নেভাদা ও নর্থ ক্যারোলাইনাতে। বাণিজ্যিক আবাসন ও ডিজিটাল এসেট ব্যাংকিংসহ ৯টি জাতীয় বাণিজ্য রয়েছে। গত বছরের সেপ্টেম্বর পর্যন্ত ব্যাংকটির আমানদের প্রায় এক-চতুর্থাংশ ছিল ক্রিপ্টোকারেন্সি খাতের। ডিসেম্বরে ব্যাংকটি ঘোষণা দিয়েছিল, তারা ক্রিপ্টো সংশ্লিষ্ট আমানত ৮ বিলিয়ন ডলারে কমিয়ে আনবে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার পরিবারের সঙ্গে দীর্ঘ সম্পর্ক ছিল ব্যাংকটির। ২০২১ সালে ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের দাঙ্গার পর পরিবারটির সঙ্গে সম্পর্ক বিচ্ছিন্ন করে সিগনেচার ব্যাংক। ওই সময় ব্যাংকটি ট্রাম্পকে পদত্যাগের আহ্বান জানিয়েছিল।

এর আগে শুক্রবার বন্ধ ঘোষণা করা হয় সিলিকন ভ্যালি ব্যাংক। এটি যুক্তরাষ্ট্রের ইতিহাসে দ্বিতীয় বৃহত্তম ব্যাংক ধসে ঘটনা। ২০০৮ সালের আর্থিক সংকটের সময় ওয়াশিংটন মিউচুয়াল ব্যাংকের ধসে পড়াকে বৃহত্তম ঘটনা হিসেবে মনে করা হয়।

রবিবার কর্মকর্তারা বলেছেন, সিগনেচার ব্যাংক ও সিলিকন ভ্যালি ব্যাংকের শেয়ার হোল্ডার এবং নির্দিষ্ট অনিরাপদ ঋণগ্রহীতারা সুরক্ষা পাবেন না এবং উভয় ব্যাংকের সিনিয়র ব্যবস্থাপকদের অপসারণ করা হয়েছে।

এদিকে ব্যাংকগুলো গ্রাহকদের চাহিদা মেটাতে বাড়তি অর্থের জোগান দেওয়ার কথা ঘোষণা করেছে মার্কিন ফেডারেল রিজার্ভ। আমেরিকান ট্রেজারি, ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশনের সঙ্গে যৌথ বিবৃতিতে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ আমরা নিচ্ছি। আমাদের ব্যাংকিং ব্যবস্থার ওপর গ্রাহকদের আস্থা ফিরিয়ে আনার কাজ শুরু হয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত
শিবিরের সাথি থেকে যুবলীগ নেতা !

শিবিরের সাথি থেকে যুবলীগ নেতা !

হিরো আলমের গান ‘গণউৎপাত’ : পাঠানো হয়েছে আইনি নোটিশ

যুক্তরাষ্ট্রে ৭ বছরে পুলিশের গুলিতে নিহত ৭৬৬৬ : টিআরটি ওয়ার্ল্ড

হেফাজতের বর্তমান নেতাদের ৩০ ভাগ জামায়াত, ৩০ ভাগ আফগান মুজাহিদ : মামুনুল হক

মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা সীমান্তরক্ষীর সংখ্যা বেড়ে ১১৩

বঙ্গবন্ধুর সরকার ব্যবস্থা নিয়ে নতুন বইয়ের মোড়ক উন্মোচন

বিশ্ববিদ্যালয়গুলো অস্থিতিশীল করতে বিএনপি-জামাতের ৫০ লক্ষাধিক টাকা বিতরণ

৩ হাজার কোটি টাকার উন্নয়নের ছোঁয়া রাজশাহী মহানগরীতে

প্রাথমিক শিক্ষা

প্রাথমিক বিদ্যালয়ে এক শিফটে শ্রেণি কার্যক্রম চালানোর নির্দেশ

চট্টগ্রামে ভিয়েতনামের ব্যবসায়ীদের বিনিয়োগের সম্ভাবনা