1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

অস্কার লাভে উপমহাদেশের প্রতিনিধি ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ ও ‘নাটু নাটু’

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩

৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে (অস্কার) সেরা স্বল্পদৈর্ঘ্যের তথ্যচিত্র বিভাগে পুরস্কার জিতেছে ভারতের তামিল তথ্যচিত্র ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’। স্থানীয় সময় রবিবার সকালে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে জমকালো আয়োজনে পুরস্কার ঘোষণা করা হয়েছে।

দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স তথ্যচিত্রটির পরিচালক কার্তিকি গনসালভেস। তথ্যচিত্রটি প্রযোজনা করেছেন গুনীত মঙ্গা।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি বলেছে, সেরা স্বল্পদৈর্ঘ্যের তথ্যচিত্র ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছিল ‘হলআউট’, ‘দ্য মার্থা মিচেল ইফেক্ট’, ‘স্ট্রেঞ্জার অ্যাট দ্য গেট’ ও ‘হাউ ডু ইউ মেজার অ্যা ইয়ার’। এই চারটি তথ্যচিত্র পেছনে ফেলে শেষ পর্যন্ত অস্কার জিতে নেয় ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’।

এনডিটিভি আরও জানিয়েছে, তথ্যচিত্র বিভাগে প্রথমবারের মতো ভারতকে অস্কার এনে দিল ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’। এর আগে ১৯৬৯ সালে ‘দ্য হাউস দ্যাট আনন্দ বিল্ট’ এবং ১৯৭৯ সালে ‘অ্যান এনকাউন্টার উইথ ফেসেস’ সেরা তথ্যচিত্র বিভাগে মনোনয়ন পেয়েছিল।

‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ একটি অনাথ হাতির বাচ্চার গল্প। তার নাম রঘু। আদিবাসী দম্পতি বোমান ও বেলি এই অনাথ রঘুকে পালত। রঘুর সঙ্গে তাদের ভালোবাসার বন্ধনকে ঘিরেই আবর্তিত হয়েছে তথ্যচিত্রটির কাহিনি। পাশাপাশি নানা প্রাকৃতিক ও নৈসর্গিক দৃশ্যও উঠে এসেছে এই তথ্যচিত্রে। তথ্যচিত্রটি গত বছরের ডিসেম্বরে নেটফ্লিক্সে মুক্তি দেওয়া হয়েছিল।

‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’-এর পাশাপাশি ভারত থেকে এবার আরও মনোনয়ন পেয়েছিল বাঙালি নির্মাতা শৌনক সেনের ‘অল দ্যাট ব্রিদস’। এটি পূর্ণদৈর্ঘ্য তথ্যচিত্র বিভাগে মনোনয়ন পেয়েছিল, তবে শেষ পর্যন্ত ভাগ্যে কোনো পুরস্কার জোটেনি।

এদিকে, অস্কারে সেরা গানের পুরস্কার জয় করলো দক্ষিণ ভারতীয় সিনেমা ‘আরআরআর’ এর আলোচিত গান নাটু নাটু। গত বছর মুক্তির পর এস এস রাজামৌলির সিনেমাটি বিশ্বজুড়ে আলোড়ন তোলে। এ আলোড়নের অন্যতম কারণ এই নাটু নাটু গান। এর আগে ২০০৯ সালে স্লামডগ মিলিয়েনার সিনেমার এ আর রাহমানের ‘জয় হো’ গান সেরার পুরস্কার পেয়েছিল।

এম এম কিরাবানির সংগীত পরিচালনায় গানটি গেয়েছেন রাহুল সিপলিগুঞ্জ ও কলা ভৈরব। গানের তালে পারফর্ম করেন সিনেমাটির দুই তারকা এন টি আর জুনিয়র ও রাম চরণ। অস্কারের মঞ্চেও গানটি পরিবেশন করেছেন সিপলিগুঞ্জ ও কলা ভৈরব।


সর্বশেষ - জাতীয় সংবাদ