1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

কলকাতা রেলস্টেশনে ‘বাংলাদেশ ভিসা তথ্যকেন্দ্র’ চালু 

প্রবাস ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩

ভারতের কলকাতা স্টেশনে চালু করা হলো বাংলাদেশ ভিসা তথ্য কেন্দ্র। প্রথম দেশটির কোনও রেলস্টেশনে বাংলাদেশ ভিসা তথ্যকেন্দ্র চালু হলো। কলকাতা রেলস্টেশনের প্রথম তলে অবস্থিত বাংলাদেশ টিকিট রিজারভেশন কাউন্টারের পাশেই এই সেবা চালু করা হয়েছে।

সোমবার (১৩ মার্চ) কেন্দ্রটির উদ্বোধন করেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের আন্দালিব ইলিয়াস।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন পূর্ব রেল ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার দীপক নিগম, ডিইউ ডিজিটাল গ্লোবাল নামক একটি শীর্ষস্থানীয় ভিসা প্রক্রিয়াকরণ সংস্থার চেয়ারম্যান রাজেন্দ্র রাই, কলকাতার বাংলাদেশ উপদূতাবাসের প্রথম সচিব (প্রেস) রঞ্জন সেন, কাউন্সেলর (শিক্ষা ও ক্রীড়া) রিয়াজুল ইসলাম, কাউন্সিলর (কনস্যুলার) এ এস এম আলমাস হোসেন প্রমুখ।

ব্যবসা, পর্যটন বা অন্যান্য যেকোনও উদ্দেশ্যে বাংলাদেশে যেতে ইচ্ছুক এমন ভারতীয় নাগরিকদের ভিসা আবেদন ও ভিসা পাওয়ার প্রক্রিয়া সহজতর করার লক্ষ্যে এই তথ্য কেন্দ্র চালু করা হয়েছে। এটি পরিচালনা করবে ডিইউ ডিজিটাল গ্লোবাল নামক একটি শীর্ষস্থানীয় ভিসা প্রক্রিয়াকরণ সংস্থা।

বেসরকারি এই সংস্থা ইতোমধ্যে পশ্চিমবঙ্গে দুটি ভিসা আবেদন কেন্দ্র চালু করেছে, যার একটি কলকাতার সল্টলেক সেক্টর ফাইভের সিপি ব্লক, ইনফিনিয়াম ডিজিস্পেস প্রথম তলায় অবস্থিত। দ্বিতীয়টি শিলিগুড়ি পানির ট্যাংকি মোড়ের কাছে সেবক রোড, আন্তর্জাতিক মার্কেটের দ্বিতীয় তলার ৩০ ও ৩১ নম্বর দোকানে অবস্থিত।

আবেদনকারীরা সল্টলেক ও শিলিগুড়িতে ভিসা অ্যাপ্লিকেশন সেন্টারে উপস্থিত হয়ে বাংলাদেশ ভিসার জন্য আবেদন করতে পারেন। সে ক্ষেত্রে তাদের ভিসা আবেদন জমা দেওয়ার জন্য আগে থেকে কোনোরকম অ্যাপয়েন্টমেন্ট নেওয়ার প্রয়োজন পড়বে না।

এই কেন্দ্রে ভিসার আবেদনপত্র পূরণ, ছবি তোলা, পাসপোর্ট সংগ্রহ ও তা গ্রাহকদের ঠিকানায় বিতরণ করাসহ বড় পরিসরে আরও একাধিক পরিষেবা দেওয়া হবে বলে জানা গেছে।

বাংলাদেশ উপহাইকমিশনার আন্দালিব ইলিয়াস জানান, ‘কোভিড-পরবর্তী ভারত থেকে বাংলাদেশ কিংবা বাংলাদেশ থেকে ভারতে আসার যাত্রীসংখ্যা বেড়েছে। মানুষে মানুষের যোগাযোগ বেড়েছে। ফলে বাংলাদেশে যারা যাতায়াত করেন, তাদের যাতে তথ্য পেতে সুবিধা হয়, সে জন্য এই তথ্যকেন্দ্র খোলা হয়েছে। যারা বাংলাদেশে ভ্রমণ করতে চান, তারা এখান থেকে প্রয়োজনীয় তথ্য নিয়ে বাংলাদেশে যাওয়ার জন্য ভিসার আবেদন করতে পারবেন।’

কলকাতা থেকে রেলপথে বাংলাদেশে যাওয়ার একমাত্র পথ এই কলকাতা স্টেশন। কারণ এখান থেকেই চলাচল করে কলকাতা-ঢাকা ‘মৈত্রী এক্সপ্রেস’ এবং কলকাতা-খুলনা ‘বন্ধন এক্সপ্রেস’। ফলে এই স্টেশনের গুরুত্ব অনেক। আর সেই গুরুত্ব কথার মাথায় রেখে এই ভিসা তথ্য কেন্দ্রটি চালু করা হয়েছে বলে জানালেন পূর্ব রেল ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার দীপক নিগম।

কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনের কাউন্সিলর (কনস্যুলার ভিসা) এ এস এম আলমাস হোসেন বলেন, ‘বাংলাদেশে ভ্রমণ করতে যাওয়ার ক্ষেত্রে ভারতীয় নাগরিকদের সংখ্যা ক্রমেই বাড়ছে। সে ক্ষেত্রে একজন প্রার্থী যাতে প্রয়োজনীয় সব নথি দিয়ে দ্রুত ভিসা সংগ্রহ করতে পারেন, সে ব্যাপারে তথ্য দিয়ে সহায়তা করবে এই কেন্দ্রটি।’

একটি পরিসংখ্যান দিয়ে আলমাস জানান, ‘২০২২ সালের জানুয়ারি থেকে যখন বাংলাদেশ যাওয়ার টুরিস্ট ভিসা চালু করা হয়। তারপর থেকেই ভারতীয় যাত্রীদের সংখ্যা বাড়ছে। পরিসংখ্যানে দেখা গেছে প্রতি মাসে প্রায় ১৪ থেকে ১৫ হাজার ভিসা দেওয়া হচ্ছে। শেষ বছরেও আমরা ১ লাখ ৩০ হাজারের মতো বাংলাদেশি ভিসা দিয়েছি এবং যার অধিকাংশই টুরিস্ট ভিসা। এসব যাত্রী পারাপারের ফলে রেল, পরিবহন কিংবা বিমান প্রতিটা ক্ষেত্রেই রাজস্ব আদায় হচ্ছে এবং দুই দেশের অর্থনীতি সমৃদ্ধ হচ্ছে।’

সেক্টর ফাইভের বাংলাদেশ ভিসা অপারেশন ম্যানেজার মোহাম্মদ সরফরাজ বলেন, ‘কীভাবে, কোন প্রক্রিয়ার মাধ্যমে গেলে ভারতীয় নাগরিকরা দ্রুত বাংলাদেশ ভিসা পাবেন, সে ব্যাপারেই যাবতীয় তথ্য প্রদানের সহায়তা করবে এই ভিসা তথ্য কেন্দ্রটি।’


সর্বশেষ - জাতীয় সংবাদ