1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পুকুরপাড়ে মিষ্টি কুমড়া চাষে বাজিমাত, একটির ওজন ৬১ কেজি

মেহেরপুর জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ১৭ মার্চ, ২০২৩

পুকুরপাড়ে মিষ্টি কুমড়ার চাষ করে অভাবনীয় সাফল্য পেয়েছেন মেহেরপুরের গাংনী উপজেলার জুগিরঘোফা গ্রামের কৃষক সাইফ আহাম্মেদ। অধিকাংশ কুমড়ার ওজন ২০ থেকে ২৫ কেজির মধ্যে হলেও একটি কুমড়ার ওজন হয়েছে ৬১ কেজি।

উচ্চ ফলনশীল দেশীয় জাতের এ মিষ্টি কুমড়া দেখতে আশপাশের গ্রামের মানুষ ছুটে আসছেন। অনেকে ওই কুমড়ার বীজ সংগ্রহের জন্য দেন-দরবার করছেন কৃষক সাইফ আহাম্মেদের কাছে। তার উৎপাদিত কুমড়া কৃষি প্রযুক্তি মেলায় স্থান পেয়েছে।

গাংনী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বরে তিন দিনের জন্য ১৩ মার্চ কৃষি প্রযুক্তি মেলা শুরু হয়েছে। মেলায় আগত নারী-পুরুষের পাশাপাশি কৃষি বিভাগও মুগ্ধ এমন কুমড়ার ফলনে।

কৃষক সাইফ আহাম্মেদ জানান, পুকুরপাড়ের একটি পরিত্যক্ত জায়গায় পরিবারের চাহিদা মেটানোর জন্য অন্যান্য সবজির সঙ্গে উচ্চ ফলনশীল দেশীয় জাতের মিষ্টিকুমড়ার চারা রোপণ করেন। প্রতিটি কুমড়া ২০ থেকে ২৫ কেজির মধ্যে হলেও একটি কুমড়া হয়েছে ৬১ কেজি। কুমড়াটি চুরি হবে আশঙ্কায় পালা করে পরিবারের লোকজন রাত জেগে পাহারা দিতেন। তিনি বড় কুমড়াটি নিয়ে কৃষি মেলায় অংশ নিয়েছেন। তার কুমড়ার সঙ্গে অনেকেই সেলফি তুলছেন। কুমড়াটি দেখতে মানুষের ভিড়ও হচ্ছে।

গাংনী উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শিকদার মোহাম্মদ মহাইমেনুল আক্তার বলেন, মেহেরপুর জেলার মাটি সবজি উৎপাদনের জন্য খুবই উপযোগী। দীর্ঘদিন পরিত্যক্ত থাকা জমিতে যেকোনো ফল ফসল চাষ করা হলে বিস্ময়কর ফলন হয়ে থাকে। এই মিষ্টি কুমড়াটিও তেমনি।


সর্বশেষ - জাতীয় সংবাদ