1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

১৮ মার্চ ১৯৭১ : ইতিহাসের এই দিনে

ইবার্তা সম্পাদকীয় : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ১৮ মার্চ, ২০২৩

পূর্ব বাংলার অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাসভবনে ১৯৭১ সালের ১৮ মার্চ ভিড় করতে থাকেন সাধারণ মানুষ। সেদিন ভোর থেকে রাত পর্যন্ত বঙ্গবন্ধুর বাসভবনে অবস্থান নেন তারা। সহকর্মীদের সঙ্গে আলোচনার ফাঁকে ফাঁকে বারবার উঠে এসে সমবেত জনতার উদ্দেশে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু।

বঙ্গবন্ধু বলেন, ‘তোমরা চরম প্রস্তুতি নিয়ে ঘরে ঘরে সংগ্রামী দুর্গ গড়ে তোল। যদি তোমাদের ওপর আঘাত আসে তা প্রতিহত করে শত্রুর ওপর পাল্টা আঘাত হানো। মুক্তি সংগ্রামের পতাকা আরও উপরে তুলে ধরো। সাত কোটি শোষিত-বঞ্চিত বাঙালির সার্বিক মুক্তি না আসা পর্যন্ত সংগ্রাম চালিয়ে যাও।’

সেদিন বঙ্গবন্ধুর বাড়িতে আসেন অনেক বিদেশি সাংবাদিক। পশ্চিম পাকিস্তান থেকে বাংলাদেশে আরও সৈন্য আনা হচ্ছে, সে সম্পর্কে বঙ্গবন্ধু কিছু জানেন কি না, বিদেশি এক সাংবাদিকের এ প্রশ্নে বঙ্গবন্ধু বলেন, ‘আমার দেশের মাটিতে যা কিছু ঘটছে তার সব খবরই আমি রাখি।’

সেদিন এক ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ওয়ালী ন্যাপ প্রধান ওয়ালী খান। সেখানে পাকিস্তান ন্যাপের সভাপতি গাউস বক্স বেজেঞ্জোও উপস্থিত ছিলেন।

রাতে সরকারি ঘোষণা আসে, পরদিন বেলা ১১টায় প্রেসিডেন্ট ভবনে বঙ্গবন্ধু ও প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের মধ্যে তৃতীয় দফা আলোচনা হবে।

এদিন তেজগাঁওয়ে ও মহাখালীতে শ্রমিকদের ট্রাকে পাকিস্তান সেনাবাহিনীর হামলার ঘটনা ঘটে। সেনারা নিরস্ত্রদের মারধর এবং তাদের টাকা-পয়সা ছিনিয়ে নিলে নগরীতে জনসাধারণের মধ্যে মারাত্মক প্রতিক্রিয়া সৃষ্টি হয়।

রাতে এ ঘটনার প্রতিবাদ জানিয়ে সংবাদপত্রে বিবৃতি দেন আওয়ামী লীগ নেতা সৈয়দ নজরুল ইসলাম।

বাংলাদেশের জন্য খাদ্যশস্যবাহী ‘ইরনা এলিজাবেথ’ নামের একটি জাহাজের গতিপথ বদল করে চট্টগ্রাম থেকে করাচি নিয়ে যাওয়া হয়।

ঢাকায় বিমান বাহিনীর সাবেক বাঙালি সৈনিকরা স্বাধীনতার সংগ্রামের সঙ্গে একাত্মতা ঘোষণা করে সংগ্রাম কমিটি গঠন করেন।

এদিন বিভিন্ন দেশের সরকার, বিশ্ববিদ্যালয় এবং বুদ্ধিজীবীদের কাছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির এক তারবার্তায় গণহত্যা ও যুদ্ধ থেকে পশ্চিম পাকিস্তানকে নিবৃত্ত করার অনুরোধ জানানো হয়।


সর্বশেষ - জাতীয় সংবাদ