1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বেনাপোল স্থলবন্দর উন্নয়নে বিশ্বব্যাংকের অর্থায়ন

বাণিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১৯ মার্চ, ২০২৩

বাণিজ্য সেবা বাড়াতে বেনাপোল স্থলবন্দরে ওয়ার্ল্ড ব্যাংকের অর্থায়নে ৩ হাজার ৫০০ কোটি টাকা ব্যয়ে জায়গা অধিগ্রহণ, শেড, ইয়ার্ড ও টার্মিনালের উন্নয়নকাজ করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ স্থলবন্দরের চেয়ারম্যান আলমগীর হোসেন।

বন্দর দিবস উপলক্ষে শনিবার (১৮ মার্চ) বেনাপোল স্থলবন্দর প্রশাসন ও ট্রাফিক শাখা মধ্যে প্রীতি ফুটবল টুর্নামেন্টে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যশোর-১ আসনের সংসদ শেখ আফিল উদ্দীনসহ বাণিজ্যিক সংগঠনের বিভিন্ন নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বন্দরসংশ্লিষ্ট সূত্রে জানা যায়, দেশে সরকার অনুমোদিত ২৪টি স্থলবন্দর রয়েছে। এর মধ্যে সচল রয়েছে ১২টি। সবচেয়ে বেশি রাজস্ব আসে বেনাপোল বন্দর থেকে।
১৯৭২ সাল থেকে বেনাপোল বন্দরের আনুষ্ঠানিক যাত্রা। প্রতি বছর এ বন্দর থেকে বাণিজ্য ও ভ্রমণ দুই খাতে সরকারের প্রায় ৬ হাজার কোটি টাকা রাজস্ব আসে। তবে এত দিনে প্রয়োজনীয় অবকাঠামো গড়ে না ওঠায় যেমন বাণিজ্য ব্যাহত হচ্ছে তেমনি যাত্রী যাতায়াতে চরম দুর্ভোগ পোহাতে হয়। বন্দর দিবসের আয়োজনে বন্দর চেয়ারম্যান বেনাপোল এলে বাণিজ্য গতিশীল ও রাজস্ব আয় বাড়াতে অবকাঠামো উন্নয়নে দ্রুত পদক্ষেপ নেয়ার অনুরোধ জানান ব্যবসায়ীরা।
এদিকে বন্দর দিবস উপলক্ষে প্রীতি ফুটবল টুর্নামেন্টে বন্দরের প্রশাসন বিভাগ ০১ গোলে ট্রাফিক শাখাকে পরাজিত করে বিজয়ী হয়। ২৫ এপ্রিল বন্দর দিবস। তবে করোনা পরিস্থিতির কারণে নির্দিষ্ট সময়ে বন্দর দিবস পালন করতে না পারায় এখন দিবসটি পালন করে বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষ।

বন্দর প্রশাসন বিভাগ, ফুটবল টিমের অধিনায়ক রতন কুমার সরকার জানান, প্রীতি ফুটবল টুর্নামেন্টে বন্দর প্রশাসন বিভাগ জয়ী হয়েছে। বন্দর চেয়ারম্যানসহ সবার উপস্থিতি আমাদের কাজে উৎসাহ জোগাবে।

সিঅ্যান্ডএফ ব্যবসায়ী শাহাবুদ্দিন আহম্মেদ জানান, বড় অঙ্কের রাজস্ব এলেও কাঙ্ক্ষিত উন্নয়ন হয়নি বন্দরে। এতে প্রতিনিয়ত বাণিজ্য ব্যাহত হচ্ছে।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের বন্দরবিষয়ক সম্পাদক মেহেরুল্লাহ জানান, বন্দরে শেড ইয়ার্ড ও পণ্যবাহী ট্রাক পার্কিংয়ের পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় নানান সমস্যায় পড়তে হচ্ছে। বন্দর উন্নয়নে স্থলবন্দর চেয়ারম্যানকে অনুরোধ জানানো হয়েছে।
বাংলাদেশ স্থলবন্দরের চেয়ারম্যান মো. আলমগীর হোসেন জানান, প্রয়োজনীয় অবকাঠামো না থাকায় বেনাপোল বন্দরে বাণিজ্য কিছুটা ব্যাহত হচ্ছে। তবে বাণিজ্য ও যাত্রীসেবা বাড়াতে বিশ্বব্যাংকের অর্থায়নে ৩ হাজার ৫০০ কোটি টাকা ব্যয়ে বন্দর উন্নয়নে কাজ করা হবে। এসব কাজের মধ্যে টার্মিনাল, শেড ও ইয়ার্ড নির্মাণ করা হবে। এ ছাড়া যাত্রীসেবায় প্যাসেঞ্জার টার্মিনাল সম্প্রসারণের জন্য জায়গা অধিগ্রহণের কাজ চলছে। এসব কাজ সমাপ্ত হলে বাণিজ্যে গতি ফিরবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ