1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ভূমিহীন-গৃহহীন মুক্ত জেলা ঘোষণা করা হচ্ছে গাজীপুরকে

জ্যেষ্ঠ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২০ মার্চ, ২০২৩

গাজীপুরকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত জেলা ঘোষণা করা হচ্ছে। বুধবার (২২ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি যুক্ত থেকে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেবেন। বিষয়টি নিশ্চিত করেছেন গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান।

খোজ নিয়ে জানা যায় তিনটি ধাপে গাজীপুরের পাঁচটি উপজেলায় মোট এক হাজার ৮১৭টি গৃহ নির্মাণ করা হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ৬৩০টি, কালিয়াকৈরে ৪৪০টি, শ্রীপুরে ২৮০টি, কাপাসিয়ায় ৩১৮টি ও কালীগঞ্জে ১৪৯টি ঘর নির্মাণ করা হয়।

সবচেয়ে বড় পরিসরে ১৪২টি ঘর তৈরি করা হয়েছে শ্রীপুর উপজেলার গাজীপুর ইউনিয়নের নয়াপাড়া গ্রামে। দৃষ্টি নন্দন ডিজাইন, সুপরিসর রাস্তাঘাট ও আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত এ প্রকল্পটি দেখে মনে হবে গ্রামের ভেতর একটি আধুনিক গ্রাম।

নয়াপাড়া গ্রামের চার পাশে গড়ে উঠছে বিভিন্ন শিল্প কলকারখানা। এ আশ্রয়ণ প্রকল্পে বসবাসকারী নারী-পুরুষসহ সব বয়সীদের জন্য থাকছে আত্মকর্মসংস্থানমূলক বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা। নিজের পায়ে দাঁড়াতে প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হচ্ছে সব রকম ব্যবস্থা। শিশু কিশোরদের জন্য আছে আলাদা স্কুল। এ প্রকল্পটি দারিদ্র বিমোচনে শেখ হাসিনা মডেলের এক অনন্য উদাহরণ সৃষ্টি করবে বলে প্রকল্প সংশ্লিষ্টদের ধারণা।

খোঁজ নিয়ে নিয়ে জানা যায়, গাজীপুর মৌজার সরকারি ১ নম্বর খতিয়ানভুক্ত ৮ একর ১১ শতাংশ জমিতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় বাস্তবায়নাধীন আশ্রয়ণ প্রকল্প-২ এর অধীনে ১৪২টি ঘর নির্মিত হয়েছে। এতে ১৪২টি পরিবার ঠিকানা পাবে। শুধু তাই নয় তাদের দারিদ্র বিমোচনেও বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। শতাধিক পরিবারের বসবাসের বিশেষ এ গ্রামে অভ্যন্তরীণ প্রশস্ত রাস্তাসহ যোগাযোগব্যবস্থা, খেলার মাঠ, পুকুর, ফলজ, ভেষজ, ওষধিসহ বিভিন্ন গাছের চারা রোপণ, রাস্তার পাশে সৌন্দর্যবর্ধনকারী গাছ রোপণ, পারিবারিক পুষ্টি বাগান, মসজিদ, দক্ষতা উন্নয়ন কেন্দ্র কাম বিদ্যালয়, রাস্তায় সোলার লাইট স্থাপন, সুপেয় পানির জন্য প্রতি ১০ পরিবারের জন্য সাবমারসিবল পাম্প স্থাপন করা হয়েছে। প্রতিটি পরিবারকে স্বয়ংসম্পূর্ণ করতেই সরকারি এ উদ্যোগ।

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা তরিকুল ইসলাম বলেন, আমরা কঠোর নজরদারির মাধ্যমে এসব ঘরের কাজ সম্পন্ন করেছি। এখন আধুনিক সুবিধা গড়ে তোলার কার্যক্রম চলমান। এসব ঘর সমাজের আশ্রয়হীন অসহায় দরিদ্র মানুষ, প্রতিবন্ধী লোকজনের মধ্যে বরাদ্দ দেওয়া হয়েছে। কাজের মানের সঙ্গে কোনো আপস হয়নি।

গাজীপুর জেলা প্রশাসক আনিসুর রহমান বলেন, গাজীপুরের নয়াপাড়া গ্রামের এ কর্মসূচি আমাদের বিরাট অর্জন। স্বাধীনতার এত বছর পর প্রধানমন্ত্রীর উদ্যোগে আশ্রয়হীনদের মধ্যে ঘর বিতরণ করছি, এটা খুবই আনন্দের। এখানে বহু মানুষ বসবাস করবে। তারা শুধু আশ্রয় পাবে না, প্রধানমন্ত্রীর উদ্যোগে তারা দরিদ্রতার অভিশাপমুক্ত হয়ে স্বাবলম্বী হবে।

তিনি আরও বলেন, এ পর্যন্ত গাজীপুর জেলায় ১ হাজার ৮১৭ জন গৃহহীন পরিবারের মধ্যে আমরা সফলভাবে ঘর বিতরণ করেছি। ২২ মার্চ গাজীপুরকে গৃহহীনমুক্ত জেলা হিসেবে ঘোষণা করবেন প্রধানমন্ত্রী।


সর্বশেষ - জাতীয় সংবাদ