1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বাধ্যতামূলক হচ্ছে ভূমি বণ্টননামা

চট্টগ্রাম জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২০ মার্চ, ২০২৩

জমিজমা নিয়ে জটিলতা এড়াতে ভূমি বণ্টননামা বাধ্যতামূলক করা হচ্ছে। এমনটি জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। তিনি বলেছেন, পৈতৃক সম্পত্তি নিয়ে পারিবারিক কলহ তৈরি হচ্ছে। এই সমস্যা নিরসনে আমরা ভূমি বণ্টননামা কার্যকর ও বাধ্যতামূলক করতে যাচ্ছি। এছাড়া ‘ল্যান্ড ক্রাইম ডিসপিউট’ কমানোর জন্য আমরা আইন প্রণয়নও করতে যাচ্ছি।

রবিবার চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি আয়োজিত ৩০তম আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে সার্টিফিকেট ও অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন।

চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নৌ-পরিবহণ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এমএ লতিফ এমপি। এতে আরও বক্তব্য দেন চেম্বার পরিচালক একেএম আকতার হোসেন ও মো. অহীদ সিরাজ চৌধুরী স্বপন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চেম্বার পরিচালক জহিরুল ইসলাম চৌধুরী আলমগীর, অঞ্জন শেখর দাশ, মো. ইফতেখার ফয়সাল, এসএম তাহসিন জোনায়েদ, তানভীর মোস্তফা চৌধুরী প্রমুখ।

মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্য থেকে জুরি বোর্ড মনোনীত শ্রেষ্ঠ প্যাভিলিয়ন, স্টল ও দেশীয় প্রস্তুতকারী প্রতিষ্ঠানকে অ্যাওয়ার্ড দেওয়া হয়।

প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী আরও বলেন, অনেকেই মনে করেছিল বাংলাদেশ শ্রীলংকা হবে। কিন্তু বাংলাদেশ তা হয়নি। বাংলাদেশের অবস্থান শ্রীলংকা থেকে অনেক শক্তিশালী।

করোনা অতিমারি, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ও ডলার সংকটের কারণে বিশ্বের বিভিন্ন দেশে বিপর্যয় হলেও আমাদের খাদ্য উৎপাদন ঠিক থাকায় সেই বিপর্যয় কাটিয়ে উঠতে পেরেছি।

চট্টগ্রামের উন্নয়নের প্রসঙ্গ উল্লেখ করে মন্ত্রী বলেন, চট্টগ্রামের উন্নয়নের দায়িত্ব প্রধানমন্ত্রী নিজ হাতে নিয়ে বঙ্গবন্ধু টানেল, বঙ্গবন্ধু শিল্পনগর, আনোয়ারায় অর্থনৈতিক জোন, লালখান বাজার থেকে এলিভেটেড এক্সপ্রেসওয়েসহ বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়ন করছেন।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, চট্টগ্রাম তথা দেশের বিনিয়োগ আকর্ষণের জন্য সরকারের সহযোগী হিসাবে কাজ করে যাচ্ছে চেম্বার। খেলার মাঠে মেলার পরিবর্তে রপ্তানি পণ্য প্রসারের জন্য চট্টগ্রামে পতেঙ্গা সি-বিচ ও বে-টার্মিনাল সংলগ্ন মধ্যবর্তী এলাকায় মেলার জন্য স্থায়ী ভেন্যু বরাদ্দের আহ্বান জানান তিনি।


সর্বশেষ - জাতীয় সংবাদ