1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পর্তুগালে বাংলাদেশের ৫২তম স্বাধীনতা দিবস উদযাপন

প্রবাস ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩

পর্তুগালে বাংলাদেশের ৫২তম স্বাধীনতা দিবস উদযাপন করেছে বাংলাদেশ দূতাবাস। দেশটির রাজধানী লিসবনের একটি পাঁচ তারকা হোটেলে দিবসটি উদযাপনের আয়োজন করা হয়। এতে বিশ্বের বিভিন্ন দেশের কূটনীতিকরা অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে পর্তুগিজ সরকারের শীর্ষস্থানীয় ব্যক্তিদের অংশগ্রহণ চোখে পড়ার মতো।

পর্তুগাল সরকারের সমতা এবং অভিবাসন বিষয়ক সেক্রেটারি ইসাবেল আলমেদা রদ্রিগেজ এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন এবং শুভেচ্ছা বক্তব্য দেন। তিনি বলেন, স্বাধীনতার ৫০ বছর পার হলেও দুটি দেশের মধ্যে গণতান্ত্রিক প্রক্রিয়ায় আমরা অনেক অগ্রগতি করেছি। তবে খুব শিগগিরই আমাদের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে যার লক্ষ্যে আমরা দ্বিপাক্ষিক অনেক বিষয়ে কাজ করছি।

রাষ্ট্রদূত তারিক আহসান উপস্থিত পর্তুগালের স্টেট সেক্রেটারি এবং শীর্ষস্থানীয় নেতৃবৃন্দের উপস্থিতির উদাহরণ দিয়ে বলেন, বিষয়টি আপনারা লক্ষ্য করেছেন তাদের বক্তব্য এবং উপস্থিতি আমাদের নতুন সম্পর্কের একটি অগ্রগতি বলা চলে। আমরা অনেকটাই আশাবাদী বিভিন্ন বিষয়ে আমরা দ্বিপাক্ষিক সম্পর্কের একটি সফল অবস্থানে পৌঁছাতে পারব।

এ সময় তিনি বিগত দিনের দ্বিপাক্ষিক অগ্রগতির বিভিন্ন বিষয় তুলে ধরেন।

অনুষ্ঠানে আমাদের গুরুত্বপূর্ণ সম্পর্কের দেশগুলো যেমন চীন, জাপান, ভারতসহ ইউরোপের বিভিন্ন দেশের কূটনীতিকরা অংশগ্রহণ করেন। এ ছাড়া বিভিন্ন শ্রেণি-পেশার প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশিদের প্রাণের দাবি বাংলাদেশে পর্তুগালের একটি দূতাবাস স্থাপন বা ভিসা কনসুলেট চালু করা নিয়েও দুপক্ষের শীর্ষ পর্যায়ের মধ্যে আলোচনা হয়। বিষয়টি কবে কার্যকর হবে এ বিষয়ে নির্দিষ্ট কোনো নিশ্চয়তা পাওয়া না গেলেও এটির প্রয়োজনীয়তার জন্য দুপক্ষ ইতিবাচক মনোভাব প্রকাশ করেছেন।

উল্লেখ্য, পর্তুগালের সঙ্গে গত এক বছরে দ্বিপাক্ষিক সম্পর্কের অনেক উন্নতি হয়েছে। পর্তুগাল এবং বাংলাদেশের পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপ একই সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং পর্তুগিজ ইসকলা লুইস কামোইস (আন্তর্জাতিক কালচার সম্পর্ক বিষয়ক প্রতিষ্ঠান) এর সঙ্গে ভাষা এবং সংস্কৃতির আদান-প্রদান বিষয়ক একটি চুক্তি সই হয়। গত বছরের শেষের দিকে দুপক্ষের মন্ত্রী এবং প্রতিমন্ত্রী পর্যায়ে সফর এবং কিছুদিন আগে দ্বিপাক্ষিক বাণিজ্য সমঝোতা স্মারক চুক্তি সাধিত হয়।


সর্বশেষ - জাতীয় সংবাদ