1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

৭ দিনে ৩ ভেন্যু ঘুরেও ‘অনিশ্চিত’ ছাত্র ইউনিয়নের ‘২ গ্রুপের’ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা ভাস্কর্যের সামনে গত ১৬ মার্চ শুরু হয়েছিল বামধারার ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ৪১তম সম্মেলন। এরপর সাত দিনে ৩টি ভেন্যু ঘুরেও কাউন্সিল শেষ করতে পারেনি সংগঠনটি।

মঙ্গলবার (২১ মার্চ) এ প্রতিবেদন লেখা পর্যন্ত (দুপুর ২:০৩ পিএম) ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেসিয়াম কেন্দ্রে সম্মেলনের প্রক্রিয়া চলছিল।

ছাত্র ইউনিয়ন সূত্র জানায়, ২০২০ সালের ২০ নভেম্বর সংগঠনের ৪০ তম সম্মেলনে ছাত্র ইউনিয়নে বিভক্তি ঘটে। এতে আলাদা দুটি কমিটি গঠন করে বিবাদমান দুটি গ্রুপ। এরপর প্রায় ২৮ মাস ধরে দুটি ভাগ আলাদাভাবে কর্মসূচি পালন করে আসছিল। তবে সম্প্রতি দুই অংশ ঐক্যবদ্ধ সম্মেলনের ডাক দেয়। ৪১ তম এ সম্মেলনের উদ্বোধনী সমাবেশ অনুষ্ঠিত হয় ১৬ মার্চ। এর মধ্য দিয়ে সম্মেলনের আনুষ্ঠানিকতা শুরু হয়। তবে সমাবেশ পরবর্তী রাজনৈতিক, সাংগঠনিক প্রস্তাবসহ কমিটি গঠনের জন্য কাউন্সিল নিয়ে আবারও বিবাদে জড়ায় দুই অংশ।

দুইদিন বিরতির পর ৫৩৮ জন কাউন্সিলর নিয়ে ১৮ মার্চ ঢাকার বিএমএ ভবনের অডিটোরিয়ামে কাউন্সিলের আনুষ্ঠানিকতা শুরু হয়। তবে সেখানেও রাজনৈতিক প্রস্তাবসহ বিভিন্ন কারণে দুটি অংশ বিরোধে জড়ায়। সেখানে দুইদিনেও বিরোধ না মেটায় ও ভেন্যু বুকিংয়ের মেয়াদ শেষ হওয়ায় কাউন্সিলরদের সোমবার রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে নিয়ে যাওয়া হয়। তবে সেখানেও বিরোধ না মেটা ও ভেন্যুর বুকিং মেয়াদ ফুরানোয় সকালে কাউন্সিলরদের নেওয়া হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেসিয়াম কেন্দ্রে। সেখানেই কাউন্সিল চলমান রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক নেতা জানান, বিবাদমান দুই গ্রুপের মধ্যে একটি গ্রুপের অনুসারী বেশি। ফলে তারা কাউন্সিলকে দীর্ঘায়িত করার চেষ্টা করছে। এমনকি বেশ কয়েকবার দুই অংশ মুখোমুখি দাঁড়ালে থমথমে পরিস্থিতিও তৈরি হয়।

এদিকে কাউন্সিলের দ্বিতীয় দিনে কমিটি বিলুপ্তির পর সংগঠনের আপাত দায়িত্ব পালন করছেন বিষয় নির্বাচনী কমিটি। নতুন কমিটি গঠন না হওয়ায় সংগঠনটির ৭১ বছরের ইতিহাসে দ্বিতীয়বারের মতো কমিটিহীন পরিস্থিতিতে পড়লো ছাত্র ইউনিয়ন। এর আগে ১৯৬৫ সালে প্রথম ভাঙনের সময় প্রায় আটদিন কমিটিহীন ছিল সংগঠনটি।

একাধিক সূত্র বলছে, মঙ্গলবার সকালে নতুন কমিটি গঠনে ৪১ সদস্যের নতুন কমিটির প্রস্তাবনা দেয় বিষয় নির্বাচনী কমিটি। এতে দুই পক্ষের সদস্য বিভেদ ছিল ২২/১৯। এরপর সেটি কাউন্সিল হলে তোলা হলে সেখান থেকে আরও ৩৩টি নাম প্রস্তাব করা হয়। এটি নিয়েই স্থবিরতা সৃস্টি হয়েছে।

সূত্র আরও জানায়, গণতান্ত্রিক প্রক্রিয়ায় কমিটি হলে ২২ জনের গ্রুপটি হেরে যেতে পারে। ফলে তারা ভোটে কমিটি গঠনের চেয়ে আলোচনা করে কমিটি গঠন করতে চাইছে। এ কারণে সংগঠন জুড়ে দেখা দিয়েছে চাপা উত্তেজনা।

শেষ খবর পাওয়া পর্যন্ত, কমিটি গঠনের দাবিতে সারা দেশের বিভিন্ন জেলা থেকে আসা কাউন্সিলররা কমিটির দাবিতে স্লোগান চালিয়ে যাচ্ছেন। স্লোগানে তারা গণতান্ত্রিক প্রক্রিয়ায় কমিটি গঠনের দাবি জানাচ্ছেন।

ছাত্র ইউনিয়নের একাংশের সদ্য সাবেক সাধারণ সম্পাদক রাগীব নাঈম ও বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সদ্য সাবেক কমিটির সভাপতি ফয়েজ উল্লাহর সঙ্গে যোগাযোগ করা হয়। তবে তারা কোনো মন্তব্য করতে রাজি হননি।


সর্বশেষ - জাতীয় সংবাদ