1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আরও ৪ জেলায় চালু ‘বাংলা কিউআর’ কোড

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩

নগদ টাকার ব্যবহার কমাতে রাজধানীর মতিঝিল ও গুলশানের পর এবার গোপালগঞ্জ, রংপুর, গাজীপুর ও নাটোর জেলা এবং ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ‘বাংলা কিউআর’ কোডে লেনদেন চালু হয়েছে।

সোমবার (২০ মার্চ) বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার এক ভার্চুয়াল অনুষ্ঠানে ‘ক্যাশলেস বাংলাদেশ’ উদ্যোগে সম্প্রসারণ কার্যক্রম উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

অনুষ্ঠানে ভাচুর্য়ালি যুক্ত হয়ে শুভেচ্ছা বক্তব্য রাখেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এতে বাংলাদেশ ব্যাংকের চার ডেপুটি গভর্নর, চার জেলার জেলা প্রশাসক, ব্যাংক, এমএফএস, পিএসপি ও আন্তর্জাতিক কার্ড স্কিমের ব্যবস্থাপনা পরিচালকরা যোগ দেন।

এসময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর, চার জেলার জেলা প্রশাসক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ স্ব স্ব বাংলা কিউআরের মাধ্যমে পেমেন্ট করে পণ্য কেনেন।

বাংলা কিউআর (কুইক রেসপন্স) হলো, দেশের সব ব্যাংক ও মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেসের (এমএফএস) অ্যাপভিত্তিক লেনদেন নিষ্পত্তির একটি কমন প্ল্যাটফর্ম। এই কমন প্ল্যাটফর্মে যুক্ত যে কোনো ব্যাংক বা এমএফএস-এর গ্রাহক যে কোনো অন্য কিউআর থেকে পরিশোধ করতে পারেন।

নগদ টাকার ব্যবহার কমানো, লেনদেনে স্বচ্ছতা বাড়ানো, ঝুঁকিমুক্ত, কম খরচ ও দ্রুত লেনদেন করতে ক্যাশলেস সোসাইটি গঠনের লক্ষ্য নিয়ে এ ব্যবস্থা প্রবর্তন করেছে বাংলাদেশ ব্যাংক। এ ব্যবস্থায় লেনদেন সম্পন্ন করতে উৎসাহিত করা হচ্ছে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষে।

এরই মধ্যে আগামী ৩০ জুনের পর ‘বাংলা কিউআর’ ছাড়া আর কোনো কিউআর কোডভিত্তিক লেনদেন ব্যবস্থা না রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলা কিউআর ব্যবহারে দৈনিক সর্বোচ্চ ২০ হাজার টাকা লেনদেনের সীমা প্রত্যাহার করা হয়েছে। লেনদেনে প্রাথমিকভাবে ১৭টি ব্যাংক ও পাঁচটি এমএফএস, একটি পিএসপি ও তিনটি আন্তর্জাতিক পেমেন্ট স্কিম যুক্ত হয়েছে। পর্যায়ক্রমে অন্য সব ব্যাংক ও এমএফএস এ ব্যবস্থায় যুক্ত হবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ