1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পাকিস্তান ও আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প, নিহত ১২

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২২ মার্চ, ২০২৩

আফগানিস্তান ও পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্পে ১২ জন নিহত এবং অন্তত ২০০ জন আহত হয়েছেন। মঙ্গলবার (২১ মার্চ) সন্ধ্যায় ৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পটি আফগানিস্তান ও পাকিস্তানের বেশ কয়েকটি বড় শহর থেকে ভারতের নয়াদিল্লি পর্যন্ত অনুভূত হয়। ব্রিটিশভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

নিহতদের মধ্যে ৯ জনই পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশের। একজন শিশুসহ বাকি ৩ জন আফগানিস্তানের। শিশুটি পাকিস্তানের সীমান্তবর্তী লাঘমান প্রদেশে ভূমিকম্পে নিহত হয়। দেশ দুটির দুর্যোগ ব্যবস্থাপনা কতৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় আফগান অঞ্চল বাদাকসানের জুর্ম শহরে এই ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের তীব্রতায় উত্তর-পূর্ব আফগানিস্তান ও পাকিস্তানের শহরগুলোর বাসিন্দারা বাড়িঘর ছেড়ে পথে গিয়ে দাঁড়িয়েছিল। এলাকাগুলোর কিছু ভবন ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি কয়েক স্থানে ভূমিধস দেখা দিয়েছে।

এদিকে লাহোরের প্রত্যক্ষদর্শীরা সিএনএনকে জানিয়েছেন, সেখানেও কম্পন অনুভূত হয়েছে। ভারত-শাসিত কাশ্মীরের বৃহত্তম শহরেও কম্পন অনুভূত হয়েছে।

জানা গেছে, পাকিস্তানের সোয়াত উপত্যকার হাসপাতালগুলোয় অন্তত ২৫০ মানুষকে চিকিৎসা দেওয়া হচ্ছে। এর মধ্যে ১৫ জন সামান্য আহত হয়েছে। আর দুই শতাধিক মানুষ অজ্ঞান হয়েছিলেন। এই প্রদেশের অন্যান্য এলাকায় ৫২ ব্যক্তি আহত হয়েছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

প্রায় ১ হাজার কিলোমিটার অঞ্চল জুড়ে অনুভূত হয়েছে শক্তিশালী এর ভূমিকম্প। ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্রের তথ্য অনুসারে ভারত, পাকিস্তান, আফগানিস্তান ছাড়াও উজবেকিস্তান, তাজিকিস্তান, কাজাখস্তান ও মধ্য এশিয়ার অন্যান্য দেশগুলোতেও এই ভূমিকম্প অনুভূত হয়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে, এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের জুরম শহর থেকে ৪০ কিলোমিটার দক্ষিণ-পূর্ব দিকে পাকিস্তান ও তাজিকিস্তান সীমান্তের কাছাকাছি।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তাদের ভূমিকম্প পরবর্তী কার্যক্রমের জন্য সতর্ক থাকতে বলেছেন।

ইউরেশীয় ও ভারতীয় টেকটনিক প্লেটের সংযোগস্থলে অবস্থানের কারণে অঞ্চলটিতে প্রায়ই ভূমিকম্প হয়। গতবছর জুন মাসে আফগানিস্তানের পাকতিকা প্রদেশে ৫ দশমিক ৯ মাত্রার ভূমিকম্পে হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছিল।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

মুজিবনগর দিবসের সুবর্ণজয়ন্তীতে ‘সোনার বাংলার বিরুদ্ধে ষড়যন্ত্র প্রতিহত করতে’ প্রধানমন্ত্রীর দৃঢ়প্রতিজ্ঞা

মসলিনের প্রত্যাবর্তন!

মামুনুলের তথাকথিত ‘চতুর্থ বিয়ে’ নিয়ে নতুন বিতর্ক

পাটচাষিদের মুখে হাসি: প্রতি মণ পাটে ৭০০ থেকে ৮০০ টাকা লাভ

পাটচাষিদের মুখে হাসি: প্রতি মণ পাটে ৭০০ থেকে ৮০০ টাকা লাভ

দেশে পর্যাপ্ত খাদ্য মজুদ: আতঙ্কিত হয়ে কেনাকাটা না করার আহ্বান

নভেল করোনা ভাইরাস সম্পর্কে জরুরি সকল তথ্য: ডা. এবিএম আবদুল্লাহ

আমদানির খবরে পেঁয়াজের দাম কমে এখন ৫০ টাকা

খসড়া অনুমোদন : ভোগান্তি কমাতে এনআইডি সেবা দিবে স্বরাষ্ট্র মন্ত্রনালয়

চাঁপাইনবাবগঞ্জ থেকে সুইডেন গেল হাঁড়িভাঙ্গা আম

যুবলীগের হুইলচেয়ার পেলেন ৯৩ জন প্রতিবন্ধী