1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

৫ অক্টোবর থেকে ওডিআই বিশ্বকাপ 

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২২ মার্চ, ২০২৩

চলতি বছরের অক্টোবরে ভারতে শুরু হতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপ। আগামী ৫ অক্টোবর থেকে শুরু হয়ে ১৯ নভেম্বর পর্যন্ত চলবে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। আহমদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে হবে ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল ম্যাচ।

বিশ্বকাপের সূচি প্রকাশিত না হলেও, প্রতিযোগিতার শুরু ও শেষের তারিখ প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বিশ্বকাপের খেলাগুলো অনুষ্ঠিত হবে দেশটির মোট ১২টি শহরজুড়ে। টানা ৪৬ দিন ধরে চলবে এ প্রতিযোগিতা। ১০টি দলের প্রতিযোগিতায় নকআউট পর্বের ৩টি ম্যাচ মিলিয়ে মোট ৪৮টি খেলা অনুষ্ঠিত হবে।

আহমেদাবাদ ছাড়াও ভেন্যুর তালিকায় আছে চেন্নাই, দিল্লি, ব্যাঙ্গালুরু, ধর্মশালা, গুয়াহাটি, হায়দরাবাদ, কলকাতা, লখনৌ, ইন্দোর, রাজকোট এবং মুম্বাইয়ের নাম।

সাধারণত বিশ্বকাপের এক বছর আগে সূচি প্রকাশ করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তবে এবার ভারত সরকারের কাছ থেকে বিসিসিআই-এর অনুমতি পাওয়ার জন্য অপেক্ষা করেছিল। এর মধ্যে প্রধান দুটি কারণ হলো- প্রতিযোগিতার জন্য কর ছাড় এবং পাকিস্তানি খেলোয়াড়দের ভিসা-সংক্রান্ত ছাড়পত্র। গত সপ্তাহে দুবাইতে আইসিসির বৈঠক অনুষ্ঠিত হয়েছিল, যেখানে বিসিসিআই আইসিসিকে আশ্বস্ত করেছিল যে পাকিস্তানি খেলোয়াড়রা ভারত সরকারের কাছ থেকে ভিসা পেতে কোনো সমস্যায় পড়বে না।

এখন পর্যন্ত ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপের ৭টি দল চূড়ান্ত হয়েছে। স্বাগতিক ভারতসহ বাংলাদেশ, ইংল্যান্ড, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং পাকিস্তান বিশ্বকাপ নিশ্চিত করেছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ