1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রাহুল গান্ধীর দুই বছরের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩

বিজেপিরর এক নেতার মানহানির মামলায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে দুই বছরের কারাদণ্ড দিয়েছেন গুজরাটের একটি আদালত। বৃহস্পতিবার এই কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

তবে এই মামলায় রাহুলকে ৩০ দিনের জামিন দিয়েছেন আদালত। এর মধ্যে রায়ের বিরুদ্ধে তাঁকে উচ্চ আদালতে আপিল করতে হবে। তা না হলে তাঁকে গ্রেপ্তার করা হতে পারে।

এনডিটিভি জানিয়েছে, এই মামলায় আদালতে হাজিরা দেওয়ার জন্য গতকালই গুজরাটের সুরাটে পৌঁছেছেন রাহুল গান্ধী। কংগ্রেসের শীর্ষ নেতারা তাঁকে স্বাগত জানান।

২০১৯ সালে লোকসভা নির্বাচনের আগে কর্ণাটকের কোলারে একটি সমাবেশে বক্তৃতা করার সময় রাহুল গান্ধী অভিযোগ করে বলেছিলেন, ‘সব চোরের উপাধি কীভাবে মোদি হয়!’ তাঁর এ মন্তব্যের পর বিজেপির বিধায়ক ও গুজরাটের সাবেক মন্ত্রী পূর্ণেশ মোদি রাহুলের বিরুদ্ধে মামলা করেন।

রাহুল গান্ধীর আইনজীবী কিরিট পানওয়ালা বলেন, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এইচ এইচ ভার্মার আদালত গত সপ্তাহে উভয় পক্ষের চূড়ান্ত যুক্তি শুনানি শেষ করেন এবং রায় ঘোষণার জন্য ২৩ মার্চ ধার্য করেন।

রায় ঘোষণার পর প্রবীণ কংগ্রেস নেতা ও বিধায়ক অর্জুন মোধওয়াদিয়া বলেন, ‘সত্যের পরীক্ষা করা হয় এবং হয়রানি করা হয়। কিন্তু শেষ পর্যন্ত সত্য একাই জয়ী হয়। রাহুলের বিরুদ্ধে বেশ কয়েকটি মিথ্যা মামলা দায়ের করা হয়েছে, কিন্তু তিনি এসব থেকে বেরিয়ে আসবেন। আমরা ন্যায়বিচার পাব।’

রাহুল গান্ধী তাঁর বক্তব্য রেকর্ড করার জন্য ২০২১ সালের অক্টোবরে এই মামলায় সুরাট আদালতে সর্বশেষ হাজির হয়েছিলেন। রাহুল গান্ধীর আইনজীবী বলেছেন, এ মামলায় আদালতের কার্যক্রম শুরু থেকেই ত্রুটিপূর্ণ ছিল। পূর্ণেশ মোদী নয়, বরং এই মামলার প্রধান অভিযোগকারী হওয়া উচিত ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কারণ তাঁকে উদ্দেশ্য করেই রাহুল গান্ধী বক্তৃতা দিয়েছিলেন।

ভূপেন্দ্র প্যাটেল সরকারের প্রথম মেয়াদে মন্ত্রী ছিলেন পূর্ণেশ মোদি। ডিসেম্বরের নির্বাচনে তিনি সুরাট পশ্চিম বিধানসভা আসন থেকে পুনরায় নির্বাচিত হন।


সর্বশেষ - জাতীয় সংবাদ