1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

৯১ টাকা কেজিতে মসুর ডাল কিনছে সরকার

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ২৪ মার্চ, ২০২৩

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ভারত থেকে ৭২ কোটি ৯১ লাখ ২০ হাজার টাকা দিয়ে ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। অর্থাৎ প্রতি কেজি মসুর ডালের দাম পড়বে ৯১ টাকা ১৪ পয়সা।

বৃহস্পতিবার (২৩ মার্চ) অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ মসুর ডাল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন টিসিবির জন্য ভারতীয় কোম্পানি উমা এক্সপো প্রাইভেট লিমিটেডের (স্থানীয় এজেন্ট: ফিউচার ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড ডেভেলপমেন্ট প্রাইভেট লিমিটেড, ঢাকা) কাছ থেকে ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল ৭২ কোটি ৯১ লাখ ২০ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, আজকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সপ্তম এবং সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১১তম সভা অনুষ্ঠিত হয়েছে।অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য একটি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য সাতটি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে।

ক্রয়ের প্রস্তাবনাগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের দু’টি, কৃষি মন্ত্রণালয়ের একটি, শিল্প মন্ত্রণালয়ের একটি, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের একটি, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের একটি এবং বাণিজ্য মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল।

ক্রয় কমিটির অনুমোদিত সাতটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১ হাজার ২৯৬ কোটি ৭৫ লাখ ৮৩ হাজার ৭৬০ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি (সরকারি তহবিল) থেকে ব্যয় হবে ৭১১ কোটি ২০ লাখ ৩৮ হাজার ২৫৮ টাকা এবং দেশীয় ব্যাংক, এডিবি ও বিশ্বব্যাংক ঋণ ৫৮৫ কোটি ৫৫ লাখ ৪৫ হাজার ৫০২ টাকা।

এর আগে গত ১৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় তুরস্কের আরবিল বাকলিয়াত হুবুবাত সান্তিক কোম্পানি থেকে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে ৭৩ কোটি ৪৪ লাখ ৪৮ হাজার টাকা ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনার অনুমোদন দেওয়া হয়।

তার আগে গত ৮ ফেব্রুয়ারি একটি প্রতিষ্ঠান থেকে ৭৩ কোটি ২৮ লাখ টাকার ৮ হাজার টন মসুর ডাল কেনার অনুমোদন দেওয়া হয়। এছাড়া গত বছরের ২৯ ডিসেম্বর উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে তুরস্কের আরবিল বাকলিয়াত হুবুবাত সান্তিক এএস থেকে ৮১ কোটি ৫৭ লাখ ৬৮ হাজার টাকার ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনার অনুমোদন দেওয়া হয়।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

যেসব যানবাহন পদ্মা সেতুতে চলতে পারবে না

বাম জোটের হরতালে সাড়া নেই, যানবাহন চলছে নির্বিঘ্নেই 

ভাষা আন্দোলনের মধ্য দিয়েই অসম্প্রদায়িক, গণতান্ত্রিক, ভাষাভিত্তিক রাষ্ট্রব্যবস্থা গঠনের ভিত রচিত হয়

শতাধিক স্থানীয় সরকার নির্বাচনে শান্তিপূর্ণ ভোটগ্রহণ 

স্বৈরাচার জিয়ার নির্দেশে ঢাকা, কুমিল্লা ও বগুড়া কারাগারে ২০৯ জনের ফাঁসির তালিকা

দেশি মুরগী পালন করে স্বাবলম্বী হচ্ছেন জয়পুরহাটের নারীরা

নিপাহ ভাইরাস প্রতিরোধে দরকার সচেতনতা

সেন্টমার্টিন থেকে সর্বশেষ জাহাজ ছাড়বে ২ এপ্রিল 

জিনের ভয় দেখিয়ে ৯ বছরের শিশুকে টানা ১৫ দিন বলাৎকার করেছে হেফাজত নেতা

মৃত্যুর ৩ মাস আগে গ্রেনেড হামলা থেকে বেঁচে যান বঙ্গবন্ধু!