1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বিশ্বদরবারে উন্নয়নের রোল মডেল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২৬ মার্চ, ২০২৩

১৯৭১ সালে নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে স্বাধীনতা লাভ করে বাংলাদেশ। স্বাধীনতা অর্জনের পর ভঙ্গুর অর্থনীতি নিয়ে যাত্রা শুরু করা বাংলাদেশ নামক রাষ্ট্রটি এখন বিশ্বদরবারে উন্নয়নের রোল মডেল। একসময় যারা বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি হিসেবে দেখত, তারাই এখন বাংলাদেশের উন্নয়নকে রোল মডেল হিসেবে দেখছে।

শূন্য থেকে যাত্রা শুরু করা বাংলাদেশের পরের গল্পটা শুধুই এগিয়ে যাওয়ার। নানা পিছুটান, ষড়যন্ত্র সত্ত্বেও স্বাধীনতা-পরবর্তী পাঁচ দশকে বাঙালির অর্জন বিস্ময় জাগিয়েছে সারা বিশ্বে। বিগত এক দশকের অবকাঠামোগত উন্নয়ন, অর্থনৈতিক অগ্রগতিসহ সামগ্রিক অগ্রযাত্রা দৃষ্টান্ত স্থাপন করেছে।

একাত্তরে বাংলাদেশ স্বাধীনতা অর্জনের জন্য যে কঠিন মূল্য দিয়েছিল, আজ তার সুফল ভোগ করছে। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত এক যুগে বদলে গেছে দেশের সামগ্রিক চিত্র। বাংলাদেশ এখন বিশ্বদরবারে দ্রুত উন্নয়নশীল বিকাশমান অর্থনীতির দেশ।
 
২০০৯ সালে রাষ্ট্রক্ষমতায় আসার পর টানা তৃতীয় মেয়াদে দেশ পরিচালনা করছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। টানা ১৪ বছরের এ শাসনামলে অর্থনীতির প্রায় সব সূচকে বাংলাদেশ উল্লেখযোগ্য সফলতা অর্জন করেছে। বাংলাদেশ এখন স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। ডিজিটাল বাংলাদেশের সুফল ভোগ করছ রাষ্ট্রের প্রতিটি নাগরিক।
 
শিক্ষা, স্বাস্থ্য, মাথাপিছু আয়, নাগরিক সেবা, ইন্টারনেটের ফলে বদলে গেছে জীবনযাপনের মান। করোনার মধ্যেও থেমে ছিল না বাংলাদেশের অগ্রযাত্রা।
 
গত ১৪ বছরে ভারতের সঙ্গে স্থলসীমানা চুক্তির মাধ্যমে ছিটমহল বিনিময়, ভারত-মিয়ানমারের কাছ থেকে সমুদ্রসীমা অর্জনের মাধ্যমে গভীর সমুদ্র থেকে সম্পদ আহরণ করছে বাংলাদেশ।
 
মেগা প্রকল্পের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন এখন অপ্রতিরোধ্য। পায়রা সমুদ্রবন্দর, পদ্মা সেতু, মেট্রোরেলের সুবিধা এখন ভোগ করছে দেশের মানুষ। কর্ণফুলী টানেল, ঢাকা বিমানবন্দর থেকে যাত্রাবাড়ীর অদূরে কুতুবখালী পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে খুব দ্রুতই চালু হবে। মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রসহ আরও কয়েকটি চলমান বড় প্রকল্প সমাপ্ত হলে দেশের অগ্রগতিতে নতুন মাত্রা যোগ হবে।
এদিকে স্বাধীনতা দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক ভিডিওবার্তায় বলেন, বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে।
 
প্রধানমন্ত্রী বলেন, ২৩ বছরের রাজনৈতিক সংগ্রাম এবং নয় মাসের মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে আমরা বিজয় অর্জন করি। এ সময় তিনি মহান মুক্তিযুদ্ধের সব শহীদের প্রতি শ্রদ্ধা জানান এবং তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।
 
ডিজিটাল বাংলাদেশ গড়ার পর সরকার এখন স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। ভিডিওবার্তায় প্রধানমন্ত্রী জাতির পিতার আদর্শের ক্ষুধা, দারিদ্র্যমুক্ত সোনার বাংলাদেশ গড়ার আশা প্রকাশ করেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ