1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

স্বাধীনতা দিবসে গুগলে উড়ছে লাল-সবুজ পতাকা

তথ্যপ্রযুক্তি ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২৬ মার্চ, ২০২৩

বাংলাদেশের ৫৩তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলে উড়ছে লাল-সবুজ পতাকা। আর এর ওপর মাউসের কার্সর রাখলে লেখা উঠছে ‘বাংলাদেশ ইন্ডিপেন্ডেন্স ডে ২০২৩’।

আর তাতে ক্লিক করার পর স্বাধীন বাংলাদেশের স্বাধীনতা দিবসের ইতিহাস এবং সংশ্লিষ্ট ইতিহাস সংবলিত ওয়েবসাইটগুলো প্রদর্শন করছে।

রোববার (২৬ মার্চ) সারা দেশে যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে বাংলাদেশের স্বাধীনতা দিবস।

বিখ্যাত কারও জন্মদিনই হোক, কিংবা বিশেষ কোনো দিনই হোক গুগল নিজস্ব কায়দায় বছরের এই দিনগুলো উদযাপন করে। এই উদযাপনের মাধ্যম হলো গুগলের ডুডল।
 
বিশ্বের ইতিহাসে বাংলার স্বাধীনতা যে অনেক বড় ঘটনা, তা বিশ্ববাসী জানে। বিশ্বায়ন ও তথ্যপ্রযুক্তির এ যুগে এখন কোনো কিছুই অজানা নয়। আর তাই স্বাধীনতা দিবসের শুরুতেই গুগল বদলে দেয় তাদের ডুডল। গুগল ডট কম খুলতেই তাই চোখে পড়ে দুলতে থাকা লাল সবুজের পতাকা। সেই সঙ্গে লোগোতে থাকা ইংরেজিতে ‍গুগলের ফন্টটাও কিছুটা বদলে দেয়া হয়।
একাত্তরের সেই দিন কী ঘটেছিল তা বিশ্ব এখন জানে। বাঙালির আত্মত্যাগের কথা, সাহসিকতার কথা। কী করে একাত্তরের এদিন থেকে বীর মুক্তিযোদ্ধারা প্রতিরোধের জন্য উন্মুখ হয়ে উঠেছিলেন সশস্ত্র পাকিস্তানি সেনাদের বিরুদ্ধে। আর এমন এক বীরত্বগাথার কথা বিশ্ববাসীকে আবার মনে করিয়ে দিতে মোটেও দেরি করেনি গুগল।
 
সময়ের সঙ্গে সঙ্গে গুগল ডুডল-ও অনেক বদলেছে। এখন আর শুধু অ্যানিমেশন নয়, ছোটখাটো গেম, ইন্টারঅ্যাকটিভ নানা জিনিস যোগ হয়েছে এতে। আগামী বছরে গুগল নিজেদের ডুডলে আর কী কী মজার জিনিস নিয়ে আসে, তা দেখার অপেক্ষায় ব্যবহারকারীরা।


সর্বশেষ - জাতীয় সংবাদ