1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সারা দেশে গ্যাস সিলিন্ডার নিয়ে বড় সুখবর!

বানিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২৬ মার্চ, ২০২৩

সারা দেশে একই দামে এলপি গ্যাস সিলিন্ডার বিক্রি নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান মো. নূরুল আমিন। শনিবার (২৫ মার্চ) সকালে চাঁদপুর ১৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র পরিদর্শনে গিয়ে গণমাধ্যমকে এসব কথা বলেন তিনি। এ সময় বন্ধ বিদ্যুৎকেন্দ্রটির রক্ষণাবেক্ষণ শেষে দ্রুত উৎপাদন শুরুর তাগিদ দেন বিইআরসি চেয়ারম্যান।

এদিকে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের নির্ধারণ করা নতুন দামে, ভোক্তা পর্যায়ে ১২ কেজি সিলিন্ডার গ্যাস এক হাজার ৪২২ টাকা। কিন্তু ডিলার থেকে শুরু করে খুচরা বিক্রেতা অনেকেই মানেন না এই নিয়ম। জেলা ও উপজেলা পর্যায়ে কোথাও কোথাও রাখা হয় ৫০ থেকে ১০০ টাকা বেশি।

রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান জানান, সারা দেশে একই দামে এলপি গ্যাস সিলিন্ডার বিক্রি নিশ্চিত করা হবে। এই জন্য বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে।

অন্যদিকে একটানা ১০ বছর জাতীয় গ্রিডে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করেছে চাঁদপুরের কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। তবে সম্প্রতি বেশ কিছু যন্ত্রাংশ অচল হয়ে পড়ায় রক্ষণাবেক্ষণের জন্য গত ডিসেম্বরে পুরোপুরি বন্ধ করা হয় উৎপাদন। আবারও উৎপাদনে ফিরতে প্রকৌশলীরা দিনরাত কাজ করছেন বলে জানান প্রতিষ্ঠানের ব্যবস্থাপক প্রকৌশলী নুরুল আবছার।
বিগত ২০১০ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড পরিচালিত চাঁদপুর ১৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র চালু হয় ২০১২ সালে।


সর্বশেষ - জাতীয় সংবাদ