1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সু চি’র এনএলডি সহ ৪০ রাজনৈতিক দল বিলুপ্ত ঘোষণা 

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২৯ মার্চ, ২০২৩

মিয়ানমারের ক্ষমতাচ্যুত ও কারাবন্দী গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি নেতৃত্বাধীন রাজনৈতিক দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) কে বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। গত মঙ্গলবার দেশটির সামরিক জান্তা নিয়ন্ত্রিত নির্বাচন কমিশন এ কথা ঘোষনা করে। এনএলডিসহ ৪০টি দল নির্ধারত সময়ে নতুন নির্বাচনী আইনে নিবন্ধন করতে ব্যর্থ হয়। সে কারণে তাদেরকে বিলুপ্ত ঘোষনা করা হয়েছে।

রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের খবরে বলা হয়, দেশটিতে সামরিক বাহিনীর তৈরি নতুন কঠোর নির্বাচনী খসড়া আইনে পুনরায় নিবন্ধন করতে ব্যর্থ হওয়ায় দলগুলোকে বিলুপ্ত ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ২০১৫ ও ২০২০ সালের নির্বাচনে সেনা-সমর্থিত দলগুলোর বিরুদ্ধে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায় এনএলডি। আজ বুধবার দলটির‘ নিবন্ধন বাতিল’ হয়ে যাবে।

২০২০ সালের নির্বাচনে ব্যাপক জালিয়াতির মাধ্যমে এনএলডি ক্ষমতা আসে বলে সামরিক বাহিনী অভিযোগ করে থাকে। তবে তারা এ ব্যাপারে কোন প্রমাণ দেখাতে পারেনি। এই অভিযোগে সু চি নেতৃত্বাধীন সরকারকে হটিয়ে ২০২১ সালের ফেব্রুয়ারিতে ক্ষমতা দখল করে সামরিক বাহিনী। এর মধ্য দিয়ে মিয়ানমারে ১০ বছরের গণতান্ত্রিক শাসনের অবসান ঘটে এবং দেশজুড়ে বিশৃঙ্খলা শুরু হয়।

গত জানুয়ারিতে জান্তা সরকার দেশটির রাজনৈতিক দলগুলোকে সেনা-রচিত কঠোর নতুন নির্বাচনী আইনের আওতায় পুনরায় নিবন্ধনের জন্য দুই মাসের সময় বেঁধে দেয়। গতকাল মঙ্গলবার নিবন্ধনের মেয়াদ শেষ হয়। দেশটিতে নতুন নির্বাচন অনুষ্ঠানের প্রতিশ্রুতি দিয়েছে জান্তা সরকার। কিন্তু দেশটির বিরোধী রাজনীতিকরা বলেছেন, এ সরকারের অধীনে নির্বাচন অবাধ বা সুষ্ঠু হবে না। এনএলডি বলেছে, তারা তাদের ভাষায়, এ অবৈধ নির্বাচনে তারা অংশ নেবে না।

তবে গত ফেব্রুয়ারি মাসে সেনাবাহিনী অপ্রত্যাশিতভাবে জরুরী অবস্থার মেয়াদ ৬ মাস বাড়ায় জান্তা। এতে নির্বাচন অনুষ্ঠানের সম্ভাব্য তারিখ ঘোষণা বিলম্বিত হয়ে যায়। সামরিক বাহিনী জানায়, নিরাপত্তা নিশ্চিত হয়নি। কারণ দেশের একটি বড় অংশ নিয়ন্ত্রণ করে বিভিন্ন গেরিলা গোষ্ঠী।

দু’বছর আগে অভ্যূত্থান ঘটানোর পর দেশটির সামরিক বাহিনী সশস্ত্র প্রতিরাধ দমনে নির্বিচারের বেসামরিক লোকজনকে হত্যা করেছে অভিযোগ রয়েছে। সামরিক অভ্যূত্থানে পর সংঘাত-সংঘর্ষে ৩ হাজার একশ’রও বেশি মানুষ নিহত হয়েছে। গ্রেপ্তার হয়েছে আরো ২০ হাজারেরও বেশি। স্থানীয় একটি পর্যবেক্ষক গ্রুপ একথা জানিয়েছে।

শান্তিতে নোবেল জয়ী সু চি (৭৭) এখন কারাগারে বন্দী আছেন। তাকে বিভিন্ন মামলায় মোট ৩৩ বছরের জেল দেয়া হয়েছে। তার সমর্থক সামরিক সরকারের বিরুদ্ধে আন্দোলন করে যাচ্ছেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ