1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

অর্ধ কোটি ভোটারের আঙুলের ছাপ ও চোখের প্রতিচ্ছবি সংগ্রহ করবে ইসি

নির্বাচন ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩

ভোটারদের ১০ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি সংগ্রহ করছে নির্বাচন কমিশন (ইসি)। যার অংশ হিসেবে ২০১৭ সাল থেকে ২০১৯ সময়ে ভোটার হওয়া অর্ধ কোটি নাগরিকের আঙুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি সংগ্রহের উদ্যোগ নিয়েছে সংস্থাটি। এ বিষয়ে শিগগিরই পরীক্ষামূলক কার্যক্রম হাতে নেওয়া হচ্ছে। এ বিষয়ে ইতোমধ্যে ইসির আঞ্চলিক কর্মকর্তাদের একটি নির্দেশনাও পাঠানো হয়েছে। যেখানে পরীক্ষামূলক কার্যক্রম হাতে নিয়ে আগামী ১০ দিনের মধ্যে প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) মো. ইউনুচ আলীর পাঠানো ওই নির্দেশনায় উল্লেখ করা হয়েছে— দেশব্যাপী স্মার্ট কার্ড মুদ্রণ ও বিতরণ কার্যক্রম চলমান রয়েছে। ইতোমধ্যে দেশের বিভিন্ন উপজেলা বা থানা পর্যায়ে ২০০৭ সাল হতে ২০১৭ সালের ১ জানুয়ারি পর্যন্ত নিবন্ধিত নাগরিকদের স্মার্ট কার্ড বিতরণ করা হয়েছে। এখন পর্যন্ত যে সকল উপজেলা বা থানায় স্মার্ট কার্ড বিতরণ করা হয়েছে, সেখানে ২০১৭ সালের ১ জানুয়ারি পর্যন্ত নিবন্ধিত নাগরিকদের স্মার্ট কার্ড বিতরণের সময় ১০ আঙুলের ছাপ ও আইরিশ গ্রহণ করা হয়েছে।

অন্যদিকে ২০১৯ সালের ভোটার তালিকা হালনাগাদের সময় একবারেই নাগরিকদের ১০ আঙ্গুলের ছাপ ও আইরিশ গ্রহণ করা হয়েছে বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়েছে। কিন্তু মাঝখানে ২০১৭ সালের ২ জানুয়ারি হতে ২০১৯ সালের হালনাগাদের পূর্ব পর্যন্ত সময়ে নিবন্ধিত নাগরিকদের স্মার্ট কার্ড মুদ্রণ ও বিতরণ না হওয়ায় তাদের ১০ আঙুলের ছাপ ও আইরিশ গ্রহণ করা হয়নি।

নির্দেশনায় বলা হয়, বর্তমানে ইভিএম-এর মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠান সহজ করার লক্ষ্যে উক্ত সময়ে নিবন্ধিত নাগরিকদের স্মার্ট কার্ড বিতরণ ছাড়াই ১০ আঙুলের ছাপ ও আইরিশ গ্রহণ করা প্রয়োজন। এই লক্ষ্যে প্রত্যেক অঞ্চলে সিটি করপোরেশন বা শহর এলাকার একটি ওয়ার্ডে এবং পল্লী এলাকার ক্ষেত্রে একটি ইউনিয়নসহ মোট দুইটি এলাকায় পাইলটিং করার নির্দেশনা প্রদান করা হয়েছে।

আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাদের আগামী ১০ দিনের মধ্যে পাইলটিং করে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন এনআইডি মহাপরিচালককে দেওয়ার নির্দেশ দিয়ে নির্দেশনায় বলা হয়, পরীক্ষামূলক কর্মসূচির ক্ষেত্রে উপজেলা বা থানা নির্বাচন অফিসে কর্মরত ডাটা এন্ট্রি অপারেটরদের মধ্য হতে পাঁচ সদস্য বিশিষ্ট টিম গঠন করতে হবে। একজন অপারেটর দৈনিক ১৫০ জনের বায়োমেট্রিক গ্রহণ করবে। তবে উত্তমরুপে বায়োমেট্রিক গ্রহণ করতে হলে একজন ডাটা এন্ট্রি অপারেটর দৈনিক কত সংখ্যক বায়োমেট্রিক গ্রহণ করতে পারবে তা প্রতিবেদনে উল্লেখ করতে হবে।

এদিকে প্রচার প্রচারণার অংশ হিসেবে প্রত্যেক ওয়ার্ড বা ইউনিয়ন পর্যায়ে তিন দিন করে মাইকিং করাসহ মসজিদ, মন্দির, স্কুল, কলেজে প্রচার এবং স্থানীয় জনপ্রতিনিধিসহ চৌকিদার ও দফাদারের মাধ্যমে প্রচারণা চালাতে বলা হয়েছে। এছাড়াও প্রতিবেদনে বায়োমেট্রিক গ্রহণের সময় উদ্ভূত সমস্যা নিরূপণ ও সমাধানের উপায় নির্ধারণ এবং উক্ত কার্যক্রম বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যয়ের খাত ও হারসহ ডাটা প্রতি সম্ভাব্য ব্যয় নির্ধারণ করতেও বলা হয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ