সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৩:০১ অপরাহ্ন

এক বছরে নিবন্ধন ২৭ বিলিয়ন ডলার: বেড়েছে বিনিয়োগ ও প্রকল্প

ইবার্তা ডেস্ক
আপডেট : বৃহস্পতিবার, ৫ এপ্রিল, ২০১৮

গত এক বছরে দেশি-বিদেশি বিনিয়োগে নিবন্ধন বেড়েছে উল্লেখযোগ্য পরিমাণে। প্রকল্পের সংখ্যা ও বিনিয়োগের পরিমাণ দুই-ই বেড়েছে। স্থানীয় ও বিদেশি বিনিয়োগ নিবন্ধন বেড়েছে ১১ শতাংশ। মোট ২৭ বিলিয়ন বা দুই হাজার ৭০০ কোটি ডলারের বিনিয়োগ নিবন্ধন হয়েছে। নিবন্ধিত প্রকল্পের সংখ্যা বেড়েছে ৮ শতাংশ। মোট এক হাজার ৮২৭টি প্রকল্প নিবন্ধিত হয়েছে। অর্থনৈতিক বিশ্লেষকদের মতে, বিনিয়োগ নিবন্ধনের এ পরিসংখ্যান দেশের জন্য অত্যন্ত ইতিবাচক। বেশ কিছু অর্থনৈতিক অঞ্চল (ইজেড) দৃশ্যমান হওয়ায় সেখানে বিনিয়োগের জন্য নিবন্ধন করেছেন উদ্যোক্তারা।

উদ্যোক্তারা বলছেন, নিবন্ধনের গতির এ তথ্য অত্যন্ত আশাব্যঞ্জক। দেশের জন্য সুসংবাদ। এখন নিবন্ধিত বিনিয়োগ বাস্তবায়ন করার মতো সহায়ক সেবা নিশ্চিত করতে হবে।

ওয়ানস্টপ সার্ভিস আইনে যেভাবে যত সেবা দেওয়ার কথা বলা হয়েছে, তা নিশ্চিত করে অবকাঠামো সংকট সমাধানের পাশাপাশি বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল তথা বিনিয়োগযোগ্য ইজেডগুলো সক্রিয় থাকলে দেশের সার্বিক উন্নয়ন মাইলফলক সাফল্য বয়ে আনবে।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) পরিসংখ্যান অনুযায়ী, গত বছরে স্থানীয় বিনিয়োগ নিবন্ধনের পরিমাণ বেড়েছে ২২ শতাংশ। মোট এক হাজার ৬৬৬ কোটি ডলারের বিনিয়োগ নিবন্ধন হয়েছে। আগের বছরের তুলনায় ডলারে নিবন্ধন বেড়েছে ৩৬০ কোটি ডলার। মোট ১৬১টি প্রকল্প নিবন্ধিত হয়েছে এ সময়। আগের বছরের তুলনায় বিদেশি বিনিয়োগ নিবন্ধনে প্রকল্পের সংখ্যা বেড়েছে ১৪৭টি। এক হাজার ৮২৭টি প্রকল্পের নিবন্ধন নিয়েছেন বিদেশি উদ্যোক্তারা।

বিনিয়োগ প্রস্তাবের অন্তত ৪০ শতাংশ শেষ পর্যন্ত বাস্তবায়ন হয়ে থাকে। বিনিয়োগ পরিবেশ উন্নয়ন, বিনিয়োগকে উৎসাহিত করা এবং সহজ করতে গত এক বছরে বিডার পক্ষ থেকে ব্যাপক নীতি সংস্কার করা হয়েছে। এক জায়গায় বিনিয়োগ-সংক্রান্ত সব সেবা নিশ্চিত করার জন্য যে ওয়ানস্টপ সার্ভিস (ওএসএস) আইন করা হয়েছে এতে আস্থা বেড়েছে উদ্যোক্তাদের।

বিনিয়োগ পরিবেশ উন্নয়নে বিভিন্ন উদ্যোগ নিয়েছে সরকার। বিনিয়োগ বোর্ড ও প্রাইভেটাইজেশন কমিশনকে একীভূত করে বিডা গঠন করা হয়েছে। ১০০ অর্থনৈতিক অঞ্চল নির্মাণের উদ্দেশ্যে বেজা প্রতিষ্ঠা করা হয়েছে। বিনিয়োগে প্রয়োজনীয় ২৭ ধরনের সেবা নির্ধারিত সময়ে দেওয়ার উদ্দেশ্যে ওয়ানস্টপ সার্ভিস আইন পাস করা হয়েছে। এ সবকিছু বাংলাদেশে নতুন দিগন্তের সূচনা করবে।


আরও সংবাদ