1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

দেশের বিরুদ্ধে উস্কানি দেয়া প্রবাসীদের তালিকা তৈরি, নেয়া হচ্ছে ব্যবস্থা

ইবার্তা সম্পাদনা পর্ষদ : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১

দেশের বাইরে বসে দেশ ও সরকারের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমের মাধ্যমে অনবরত উস্কানি দেওয়া ব্যক্তিদের আইনের আওতায় আনার জন্য নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার।
একাধিক গোয়েন্দা সূত্রের বরাতে জানা যায়, গত ২৬ থেকে ২৮ মার্চে হেফাজতের তান্ডবের পর সরকারের উচ্চপর্যায়ের এক বৈঠক থেকে দেশ ও সরকার বিরোধী প্রবাসী উস্কানিদাতাদের একটি তালিকা তৈরি করার নির্দেশ দেয়া হয়েছিলো। নির্দেশ অনুযায়ি দেশ ও সরকারের বিরুদ্ধে যারা অনবরত উস্কানিমূলক স্ট্যাটাস, টুইট, ইউটিউব ভিডিও আপলোড করছে এদের একটি তালিকা তৈরি করা হয়েছে। এই তালিকা অনুযায়ি ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বেশ কিছু আরব দেশের প্রশাসনের সাথে স্থানীয় রাষ্টদূতের মাধ্যমে ইতিমধ্যে যোগাযোগ করেছে সরকার।
 
সরকারের এক উচ্চপর্যায়ের কর্তাব্যাক্তি নাম না প্রকাশ করার শর্তে জানিয়েছে যে, আগামি ২৩ এপ্রিলের মধ্যে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বিদেশে অবস্থান করে দেশের বিরুদ্ধে উস্কানিদাতা অনলাইন এক্টিভেস্টদের ব্যাপারে স্ব স্ব রাষ্টের সাথে যোগাযোগ সম্পন্ন হবে, এবং সব ঠিকঠাক থাকলে আগামি ৩০ এপ্রিলের মধ্যে উস্কানিদাতাদের কাজের পারমিট বাতিল ও আজীবনের জন্য সেই দেশ থেকে ব্যান করে দেয়ার প্রসেস চলবে। তিনি আরো জানান, তালিকায় স্থান পাওয়া উস্কানিদাতাদের সেই দেশের প্রশাসনের মাধ্যমে বাংলাদেশে ফেরত এনে আইনের আওতায় নেয়ার প্রক্রিয়াও চলছে।
সরকারের উচ্চপর্যায়ের আর এক কর্মকর্তা জানান, দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করা কাউকে ছাড় না দিতে তাদের কাছে কঠোর নির্দেশ আছে, আর সেই নির্দেশমত বাংলাদেশ থেকে যোগাযোগের পর দেশের বিরুদ্ধে টুইটারে উস্কানিমূলক টুইট করার দ্বায়ে ইতালির রোম শহর থেকে দুইজনকে আটক করেছে সেই দেশীয় আইনশৃঙ্খলা বাহিনী। তাদের দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া চলছে বলে জানান এই কর্মকর্তা।


সর্বশেষ - জাতীয় সংবাদ