মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৫:২০ অপরাহ্ন
শীর্ষ সংবাদ
৫০০ গৃহকর্মী ও ৮১ তৃতীয় লিঙ্গের মানুষ পেলেন প্রধানমন্ত্রীর উপহার ৭ মে – শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন : গণতন্ত্র পুনরুদ্ধার দিবস যে যেখানে আছে সেখানেই ঈদ : ‘নবসৃষ্ট অবকাঠামো ও জলযান’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জাহাঙ্গীরনগরের দেয়ালগুলো যেভাবে রঙিন হলো সংসদ ভবনে হামলার পরিকল্পনায় গ্রেফতার ২ : নেপথ্যে হেফাজত অনিয়মের বিরুদ্ধে সাবধান করলেন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার আল্টিমেটামের পরেই হেফাজতের তাণ্ডব সারদেশে প্রধানমন্ত্রীর উপহার পেলেন শ্রমিক, ইমাম, ভ্যানচলক : আশ্রয়হীদের জন্য সরকারি ঘর উগ্রতার দায়ে স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হল কঙ্গনার টুইটার অ্যাকাউন্ট বিচ্ছেদের আগেই সম্পত্তি ভাগাভাগির চুক্তি !

‘ডু নট ডিস্টার্ব’: অযাচিত এসএমএস বন্ধ করবেন যেভাবে

ইবার্তা ডেস্ক
আপডেট : রবিবার, ২৫ এপ্রিল, ২০২১

অযাচিত ও অনাকাঙ্ক্ষিত এসএমএস (বার্তা) পাঠানো বন্ধ করতে মোবাইল ফোন অপারেটরদের নির্দেশনা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এক বিজ্ঞপ্তিতে অযাচিত এসএমএস বন্ধে ‘ডু নট ডিস্টার্ব’ সেবা সম্পর্কে টেলিভিশনে প্রচারণা চালানোর নির্দেশ দিয়েছে সংস্থাটি। দেশের মোবাইল ফোন অপারেটরগুলো তাদের বিভিন্ন সেবার নতুন নতুন অফার বা প্যাকেজ সম্পর্কে জানাতে প্রায়ই গ্রাহককে এসএমএস (বার্তা) পাঠিয়ে থাকে। এসব এসএমএস অনেকের কাছেই অনাকাঙ্ক্ষিত ঝামেলা তৈরি করে, কাজে ব্যাঘাত ঘটায়, প্রয়োজনীয় এসএমএস খুঁজে পাওয়া যায় না।

অনেক গ্রাহক অভিযোগ করে থাকেন, দিনে এমনকি মাঝরাতেও চলে প্রমোশনাল এসএমএসের উৎপাত। দীর্ঘদিন ধরে গ্রাহকরা এমন অভিযোগ করে এলেও টেলিকম কোম্পানি কিংবা বিটিআরসি এ ব্যাপারে ছিল অনেকটাই উদাসীন। তবে গ্রাহকের জন্য বিরক্তিকর হতে পারে এমন বার্তা বন্ধে এবার কঠোর হচ্ছে বিটিআরসি। মূলত অনাকাঙ্ক্ষিত বার্তা পেতে না চাইলে গ্রাহকের জন্য প্রতিটি অপারেটরেরই রয়েছে ‘ডু নট ডিস্টার্ব’ সার্ভিস। এবার প্রত্যেক অপারেটরকে এ সেবাটি সম্পর্কে গ্রাহককে যথাযথভাবে জানাতে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে বিটিআরসি। এ জন্য পর্যাপ্ত প্রচার-প্রচারণা চালানোর নির্দেশ দিয়েছে সংস্থাটি।
মোবাইলে প্রমোশনাল এসএমএস না পেতে চাইলে ‘ডু নট ডিস্টার্ব’ সার্ভিসের জন্য USSD কোড ডায়াল করে চালু করুন
গ্রামীণফোন (১২১১১০১#),
বাংলালিংক (*১২১*৮*৬#),
রবি ও এয়ারটেল(৭#)।

সংশ্নিষ্টরা বলছেন, ফোন অপারেটরগুলোর বাল্ক্ক (একসঙ্গে অনেক) এসএমএস বিক্রি, গ্রাহকদের মাস্কিং প্রযুক্তির চর্চা এবং একাধিক নম্বর ব্যবহার করে এসএমএস পাঠানোর জন্যই গ্রাহক অনাকাঙ্ক্ষিত বার্তা পেয়ে আসছে। তবে অপ্রয়োজনীয় এসএমএস বন্ধে মোবাইল অপারেটরের নির্দিষ্ট নম্বরে বার্তা পাঠালেও তা পুরোপুরি বন্ধ হয় না বলে অভিযোগ আছে। ব্লক করে সংশ্নিষ্ট মোবাইল ফোন অপারেটরের পাঠানো অপ্রয়োজনীয় এসএমএস বন্ধ করা কিন্তু ব্যক্তি বা অন্য প্রতিষ্ঠান বিভিন্ন নম্বর থেকে যে এসএমএস পাঠায় সেগুলো ব্লক করা কঠিন। এ বিষয়ে সংক্ষুব্ধরা চাইলে বিআরসির ওয়েবসাইটের (www.btrc.gov.bd/complain-management) অভিযোগ জানাতে পারবে।


আরও সংবাদ