1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

এবছর পাবলিক বিশ্ববিদ্যালয়ে ‘গবেষণা বরাদ্দ’ ১১৮ কোটি টাকা

শিক্ষা ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১০ এপ্রিল, ২০২২

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোয় এবছর গবেষণার কাজে বরাদ্দ বাড়িয়ে ১১৮ কোটি টাকা করা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের।

শনিবার খুলনা বিশ্ববিদ্যালয়ের সত্যেন্দ্রনাথ বসু অ্যাকাডেমিক ভবনে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল ও খুলনা বিশ্ববিদ্যালয় গবেষণা সেলের যৌথ উদ্যোগে আয়োজিত এক প্রশিক্ষণ কর্মসূচিতে এসব কথা বলেন তিনি। ‘ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট অ্যান্ড রিসার্চ গ্র্যান্ট’ শীর্ষক ওই কর্মসূচিতে অনুদানপ্রাপ্ত শিক্ষক-গবেষকদের প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়।

এ সময় প্রধান অতিথি ড. আবু তাহের বলেন, ‘পৃথিবীর বহু দেশ আজ উন্নত হয়েছে গবেষণা ও উদ্ভাবনার মাধ্যমে। চতুর্থ শিল্পবিপ্লবের সময় প্রবাহিত হওয়ায় এখন বিষয়টি আরও গুরুত্ব পাচ্ছে এবং তার নানামুখী প্রসার ঘটছে।’

তিনি জানান, উন্নয়নশীল দেশ হিসেবে গবেষণা ও উদ্ভাবনাকে সবিশেষ গুরুত্ব দিয়েছে বর্তমান সরকার। এরই ধারাবাহিকতায় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোয় অধিকতর গবেষণা ও উদ্ভাবনায় অর্থ মঞ্জুরি বৃদ্ধি করেছে ইউজিসি।

তিনি বলেন, ‘চলতি বছর এই খাতে ১১৮ কোটি ৭৪ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে।’

আগামী অর্থবছরে এই বরাদ্দ বাড়িয়ে ১৫০ কোটি টাকায় উন্নীত করা হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন ড. আবু তাহের। তবে গবেষণা যেন সমাজের কাজে আসে সে ব্যাপারে তিনি গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা। তিনি বলেন, ‘খুলনা বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন নিজে একজন বিখ্যাত গবেষক এবং দায়িত্ব গ্রহণের পর থেকে গবেষণা জোরদারে তিনি বিশেষ নজর দিয়েছেন। ইতোমধ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ে এই খাতে ২ কোটি ২ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।’

প্রশিক্ষণে রিসোর্স পারসন ছিলেন ইউজিসির সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের, খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) প্রকৌশলী মুহম্মদ মাহবুবুস সোবহান এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের অধিকতর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের পরিচালক ড. মো. হাসানুজ্জামান।

অনুষ্ঠান শেষে বেলা সাড়ে ৩টায় প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা।


সর্বশেষ - জাতীয় সংবাদ