1. [email protected] : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  2. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  3. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  4. [email protected] : নিউজ এডিটর : নিউজ এডিটর
আসছে ‘মুজিব: একটি জাতির রূপকার’ - ebarta24.com
  1. [email protected] : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  2. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  3. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  4. [email protected] : নিউজ এডিটর : নিউজ এডিটর
আসছে ‘মুজিব: একটি জাতির রূপকার’ - ebarta24.com
শনিবার, ২১ মে ২০২২, ০৩:১১ অপরাহ্ন

আসছে ‘মুজিব: একটি জাতির রূপকার’

বিনোদন ডেস্ক
  • সর্বশেষ আপডেট : সোমবার, ১৮ এপ্রিল, ২০২২

স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তৈরি হচ্ছে সিনেমা- ‘মুজিব; একটি জাতির রূপকার’। একইসাথে বেশ কয়েকটি ভাষায় মুক্তি পাবে সর্বকালের সেরা বাঙালিকে নিয়ে এই বায়োগ্রাফি। সিনেমাটি প্রদর্শিত হবে কান-সহ বিভিন্ন আন্তর্জাতিক উৎসবেও। বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার এ ছবি বিশ্বজুড়ে তুলে ধরবে বাঙলা ও বাঙালির বীরত্বগাঁথাকে।

মুজিব কোনো ফিকশন চরিত্র নন, বাংলাদেশ নামক কালজয়ী মহাকাব্যের অমর শ্রষ্টা। বাঙালি জাতীয়তাবাদেরে এই প্রবাদপুরুষকে নিয়ে হবে শত-সহস্র গান-কবিতা, সিনেমা সেই-তো স্বাভাবিক!

শতাব্দীর পর শতাব্দী সময়কালে এমন বিশ্ববরেণ্য, ক্যারিশম্যাটিক ও জনমানুষের মুক্তির মহানায়ককে একবারই পায় ইতিহাস। নতুন ইতিহাস নির্মাতা নিপীড়িত মানুষের কণ্ঠস্বর- এমন কিংবদন্তিদেরই একজন মুজিব, একইসঙ্গে ট্র্যাজিক হিরোও।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে খ্যাতিমান ভারতীয় পরিচালক শ্যাম বেনেগাল নির্মাণ করছেন বিশাল বাজেটের চলচ্চিত্রটি। যাতে তুলে ধরা হবে মুজিবের জীবন ও বাংলাদেশকে।

বাংলাদেশি তারকা শিল্পীদের নিয়ে এরইমধ্যে সম্পন্ন হয়েছে ৮০ শতাংশ কাজ। ভারত-বাংলাদেশের বিভিন্ন প্রান্তে ১৬ ঘন্টার দৃশ্য ধারণ শেষে এখন চলছে সম্পাদনার কর্মযজ্ঞ।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. মকবুল হোসেন বলেন, “বাংলাদেশ শুধু নয় অন্য দেশে যতগুলো চলচ্চিত্র হয়েছে সবচেয়ে এটি ব্যয়বহুল এবং সবচেয়ে মর্যাদাপূর্ণ একটি চলচ্চিত্র হবে বলে আমাদের প্রত্যাশা। ফাইনালি এটির নাম দেওয়া হয়েছে `Mujib the making of a nation’ মুজিব একটি জাতির রূপকার। আগামী মে মাসে প্যারিসে কান চলচ্চিত্র উৎসবে উপস্থাপন করা হবে।”

বাঙলা জাতিরাষ্ট্রের মহান ত্রাতার জীবন-সংগ্রাম, রাজনৈতিক দর্শন নতুন প্রজন্মের কাছে তুলে ধরাও চলচ্চিত্রটি নির্মাণের মূখ্য উদ্দেশ্য।

সচিব মো. মকবুল হোসেন আরও বলেন, “বঙ্গবন্ধু জন্ম না হলে এই বাংলাদেশ নামক রাষ্ট্রের জন্ম হতো না। সুতরাং এমন একজন মানুষের জীবন নিয়ে একটি সিনেমা হচ্ছে। এটির ইংলিশ ভার্সনও হবে। ইতিমধ্যে ডাবিংয়ের কাজ সম্পন্ন হয়েছে। অনেকগুলো প্রিমিয়ার শো হবে, অনেকগুলো কাজ আমাদের পরিকল্পনার মধ্যে আছে।”

করোনায় নির্মাণ ও মুক্তির দিনক্ষণ পিছিয়ে গেলেও পোয়েটস অব পলিটিক্সকে সেলুলয়েড পর্দায় দেখতে মুখিয়ে আছে বিশ্ব।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

এ বিভাগের আরও সংবাদ

ebarta24.com © All rights reserved. 2021