1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ইউক্রেনকে ১৫৬০ কোটি ডলার ঋণ দিচ্ছে আইএমএফ

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ১ এপ্রিল, ২০২৩

ইউক্রেনকে ১ হাজার ৫৬০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ‍ঋণদাতা সংস্থা আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। তার মধ্যে ২৭০ কোটি ডলার জরুরি ভিত্তিতে কিয়েভে পাঠানো হবে।

আইএমএফের বিবৃতিরে বরাত দিয়ে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিবেশী রাশিয়ার সঙ্গে যুদ্ধরত এই দেশটির বিদ্যুৎ অবকাঠামো মেরামতের জন্য ব্যয় করা হবে জরুরি ঋণ সহায়তার এই অর্থ।

আইএমএফের এক্সটেনডেড ফান্ড ফ্যাসিলিটি (ইএফএফ) প্রকল্পের আওতায় দেওয়া হচ্ছে এই ‍ঋণ। কিস্তিতে তা পরিশোধের জন্য ইউক্রেনকে চার বছর সময়ও দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল। এই প্রথম ইএফএফ প্রকল্পের আওতয়ায় এত বড় অঙ্কের ঋণ দিচ্ছে আইএমএফ।

এর আগে ২০২২ সালের মার্চে ইউক্রেনকে ৫০০ কোটি ডলার ‍দীর্ঘমেয়াদে পরিশোধযোগ্য ঋণ দিয়েছিল আইএমএফ। পরে ওই বছর অক্টোবরে খাদ্যক্রয়ের জন্য ‘ফুড শক উইনডো’ প্রকল্পের আওতায় আরও ১৩০ কোটি ডলার ‍ঋণ দেয় আন্তর্জাতিক মুদ্রা তহবিল।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আইএমএফের এই ঋণকে স্বাগত জানিয়েছেন। শনিবার টুইটবার্তায় তিনি বলেন, ‘রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে আমাদের যে লড়াই চলছে, তাতে এই ঋণ আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ সহায়তা। আমরা একসঙ্গে ইউক্রেনের অর্থনীতি টিকিয়ে রাখব এবং বিজয়ের দিকে এগিয়ে যাব।


সর্বশেষ - জাতীয় সংবাদ