1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আধপোড়া দামি কাপড় কেটে শিশুদের জন্য জামা

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১১ এপ্রিল, ২০২৩

বঙ্গবাজারে ভয়াবহ আগুনে হাজার হাজার কাপড়ের দোকান পুড়ে ছাই হয়ে গেছে। তবে আগুনের লেলিহান শিখা থেকে কিছু কিছু কাপড় সরানো গেছে। সেগুলোও পুরোপুরি ভালো নেই। কিছু কিছু অংশ পুড়ে গেছে। সেসব আধপোড়া কাপড়ই এবার কাজে লাগাচ্ছে শিশুদের নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংস্থা বিদ্যানন্দ ফাউন্ডেশন।

সমাজের দরিদ্র জনগোষ্ঠীর শিশুদের জন্য বঙ্গবাজারের আধপোড়া কাপড় দিয়ে পোশাক তৈরির ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে সংস্থাটি। এ নিয়ে সোমবার সকালে বিদ্যানন্দ ফাউন্ডেশনের ফেসবুক পেজে একটি পোস্ট দেওয়া হয়েছে। যেখানে ক্যাপশনের সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে কোলাজ করা একটি ছবি।

ছবিতে দেখা যাচ্ছে, বঙ্গবাজারের আগুনে আধপোড়া কাপড় দিয়ে নতুন পোশাক তৈরির ব্যস্ততা। ক্যাপশনের শুরুতে লেখা হয়েছে, ২০,০০০ টাকার লেহেঙ্গা কেটে ছোট্ট শিশুর ফ্রক বানাচ্ছি।

ওই পোস্টের ক্যাপশনে আরও লেখা হয়েছে, আগুনে কাপড়টির মাঝে মাঝে পুড়ে গেছে। সেই কাপড় কেটে ছোট ছোট টুকরো উদ্ধার করা গেছে। আর তাতেই তৈরি হচ্ছে ছোট্ট জামাটি। যা বিনামূল্যে বিতরণ করা হবে বঞ্চিত শিশুদের মাঝে। কাপড়গুলো সেলাচ্ছি, আর পরীর সাজে শিশুটিকে কল্পনা করছি। নিশ্চয় ফুটফুটে শিশুটিকে রাজকন্যার মতো লাগবে।

সেখানে লেখা হয়, পুড়ে যাওয়া বঙ্গবাজারের কাপড়গুলো এভাবেই ব্যবহারের উপযোগী করা হচ্ছে। ছাই থেকে সম্পদ তৈরির বিদ্যানন্দ এমন উদ্যোগের উদাহরণ তৈরি হোক যুগে যুগে; এই আমাদের কামনা।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের এই মহতি উদ্যোগের প্রশংসা করছেন অনেকে। পোস্টটির নিয়ে মন্তব্যের ঘরে অনেকে ফাউন্ডেশনকে অভিনন্দন জানাচ্ছেন। জে. পি. আশিকুর রহমান নামের একজন লিখেছেন- ‘আল্লাহ আপনাদের সহায় হোক। আপনাদের এই সহানুভূতি আল্লাহ কবুল করুক, আমিন।’

মো. মামুন সরকার নামে অন্য একজন লিখেছেন- ‘শ্রদ্ধা ও ভালোবাসা। এগিয়ে যেতে হবে অনেক দূরের পথ।’

গত ২ এপ্রিল সকাল ছয়টার দিকে রাজধানীর সর্ববৃহৎ পাইকারি পোশাকের মার্কেট বঙ্গবাজারে ভয়াবহ আগুনের সূত্রপাত হয়। এরপর সেখান থেকে আশপাশের মার্কেটগুলোতেও আগুন ছড়িয়ে পড়ে। আগুনে কয়েক হাজার দোকান পুড়ে ছাই হয়ে যায়। পথে বসেন হাজারো ব্যবসায়ী।


সর্বশেষ - জাতীয় সংবাদ