1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

শিক্ষাপ্রতিষ্ঠানে পহেলা বৈশাখ উদযাপনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১২ এপ্রিল, ২০২৩

আগামী ১৪ এপ্রিল উদযাপিত হবে বাংলা নববর্ষ বা পহেলা বৈশাখ। এদিন দেশের সবস্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে দিবসটি উদযাপন করতে হবে। নিজস্ব ব্যবস্থাপনায় উৎসবমুখর পরিবেশে পয়লা বৈশাখ উদযাপন করতে সংস্কৃতি মন্ত্রণালয় থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। যা এরইমধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পৌঁছেছে। যদিও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বর্তমানে রমজানের ছুটি চলছে।

গত ২০ মার্চ বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত এক আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। পরে গত ২৮ মার্চ সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় থেকে এ সিদ্ধান্তের কথা শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে জানানো হয়।

ওই সভায় সিদ্ধান্ত হয়, সব শিক্ষাপ্রতিষ্ঠান নিজস্ব ব্যবস্থাপনায় উৎসবমুখর পরিবেশে বাংলা নববর্ষ উদযাপন করবে। ইউনেস্কো মঙ্গল শোভাযাত্রাকে অপরিমেয় বিশ্ব সংস্কৃতির তালিকায় অন্তর্ভুক্ত করার বিষয়টি গুরুত্ব সহকারে প্রচার করতে হবে। সকালে আবশ্যিকভাবে শিক্ষার্থীদের নিয়ে র‍্যালি করতে হবে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নির্দেশনা জারি করবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এ বিষয়টি বাস্তবায়ন করবে।

এদিকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য আলাদা একটি নির্দেশনা জারি করেছে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তরের সহকারী পরিচালক রূপক রায় স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, পয়েলা বৈশাখ পালনের পাশাপাশি চলতি বছর নতুন কারিকুলামের সঙ্গে সমন্বয় করে হওয়া ৬ষ্ঠ ও সপ্তম শ্রেণিতে ‘বৈচিত্র্যে ভরা বৈশাখ’ বিষয়ে কার্যক্রম গ্রহণ করবে এবং বিষয়ভিত্তিক শিক্ষকরা এতে অংশগ্রহণ করবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ