1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সৌদিতে ঈদ ২২ এপ্রিল, বাংলাদেশে একদিন পর

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০২৩

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আগামী বৃহস্পতিবার (২০ এপ্রিল) শাওয়াল মাসের চাঁদ দেখার তেমন কোনো সম্ভাবনা নেই। ফলে, এ বছর ৩০ রোজা পূরণ করেই শেষ হতে পারে রমজান মাস। সেটি হলে এসব দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে আগামী শনিবার (২২ এপ্রিল)। আর বাংলাদেশে হবে একদিন পর আগামী রবিবার (২৩ এপ্রিল)।

সোমবার (১৮ এপ্রিল) ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রনমিক্যাল সেন্টারের (আইএসি) বরাতে এ তথ্য জানিয়েছে সৌদি গ্যাজেট।

আবুধাবি-ভিত্তিক সংস্থাটি টুইটারে এক বিবৃতিতে বলেছে, জ্যোতির্বিজ্ঞানের তথ্যের ওপর ভিত্তি করে তারা এই ভবিষ্যদ্বাণী দিয়েছে এবং ঈদের সঠিক তারিখ কেবল নতুন চাঁদ দেখার ভিত্তিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষই নিশ্চিত করবে।

আইএসি জানিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় আরব দেশগুলোসহ মুসলিম বিশ্বের কোথাও খালি চোখে ঈদের চাঁদ দেখার সম্ভবনা নেই বললেই চলে।

বিবৃতিতে বলা হয়েছে, বৃহস্পতিবার মুসলিম বিশ্বের বেশিরভাগ দেশে খালি চোখে এবং আরব দেশগুলোতে টেলিস্কোপ ছাড়া শাওয়াল মাসের চাঁদ দেখা অসম্ভব হতে পারে। এ কারণে শনিবার হতে পারে ঈদুল ফিতর। তবে বৃহস্পতিবার লিবিয়া থেকে শুরু করে পশ্চিম আফ্রিকার কয়েকটি দেশে চাঁদ দেখা যেতে পারে।

জ্যোতির্বিজ্ঞান সংস্থাটি বলেছে, চাঁদ দেখার বিষয়টি খুবই কঠিন এবং এর জন্য নির্ভুল টেলিস্কোপ, পেশাদার পর্যবেক্ষক ও ব্যতিক্রমী আবহাওয়ার প্রয়োজন হয়। তবে এসব উপকরণের সংমিশ্রণ খুব কমই ঘটে। এ কারণে আরব বিশ্বের কোনো দেশ থেকে টেলিস্কোপ ব্যবহার করেও বৃহস্পতিবার ঈদের চাঁদ দেখা যাবে বলে আশা করা যায় না।

আইএসির বিবৃতিতে বলা হয়েছে, ইসলামী বিশ্বের অধিকাংশ দেশ আগামী শুক্রবার শাওয়াল মাস শুরুর ঘোষণা দিতে পারে। সেক্ষেত্রে, এসব দেশের মুসলিমরা ৩০ দিন রোজা রাখার পর আগামী শনিবার ঈদুল ফিতর উদযাপন করবেন বলে আশা করা হচ্ছে।


সর্বশেষ - অভিমত