শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ০৯:৫৬ অপরাহ্ন

শুভ জন্মদিন রাদওয়ান মুজিব সিদ্দিক

ইবার্তা ডেস্ক
আপডেট : বৃহস্পতিবার, ২১ মে, ২০২০

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র, আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শফিক আহমেদ সিদ্দিকেরর একমাত্র পুত্র রাদওয়ান মুজিব সিদ্দিক ববি ১৯৮০ সালের ২১ মে লন্ডনে জন্মগ্রহণ করেন।

১৯৭৫ সালের ১৫ই আগস্ট বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর শেখ হাসিনা ও শেখ রেহানাকে বিদেশে নির্বাসিত জীবন কাটাতে হয়। শেখ হাসিনা ১৯৮১ সালে এবং শেখ রেহানা ১৯৮৬ সালে দেশে ফিরে আসেন। এ সময় বনানীর একটি স্কুলে রাদওয়ান সিদ্দিককে ভর্তি করা হলেও বঙ্গবন্ধুর খুনিদের সন্তান ঐ স্কুলে পড়ায় এবং ফ্রিডম পার্টির ক্যাডাররা অনুসরণ করায় লন্ডনে পড়াশোনা করেন তিনি।

রাদওয়ান মুজিব খ্যাতনামা লন্ডন স্কুল অব ইকোনমিক্স অ্যান্ড পলিটিক্যাল সায়েন্স থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তার অন্যতম পাঠ ছিলো কমপিটেটিভ পলিটিক্স, কনফ্লিক্ট রেগুলেশন অ্যান্ড ডেমোক্রেসি।

রাদওয়ান সিদ্দিক লন্ডনে লেখাপড়া শেষ করে একটি বিদেশি সংস্থায় দুই বছর চাকরি করেন। ২০১১ সালে তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে সম্পৃক্ত ইউএনডিপির অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পে যোগ দেন।

বর্তমানে তিনি সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)-এর ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন ছাড়াও শিক্ষা, গবেষণা, ইতিহাস, সাংস্কৃতিক ও জনসেবামূলক কর্মকাণ্ডে যুক্ত রয়েছেন।

তত্বাবধায়ক সরকারের সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গ্রেফতারের পর লন্ডনেও তীব্র আন্দোলন গড়ে ওঠে। সেই সময়টাতে ববি বিখ্যাত ‘ফ্রস্ট ওফ দ্যা ওয়ার্ল্ড’ এর স্যার ডেভিডকে প্রধানমন্ত্রীর গ্রেপ্তারের বিরুদ্ধে যে সাক্ষাৎকার দেন তা বিশ্বব্যাপী জনমত তৈরিতে বিরাট ভূমিকা রাখে।

২০১৪ সালের ৫ জানুয়ারির জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে আওয়ামী লীগ সরকারের উন্নয়ন কাজ নিয়ে ‘আপনি জানেন কি’ শিরোনামে ১৭টি প্রামাণ্যচিত্র এবং অন্যান্য সরকারের সঙ্গে আওয়ামী লীগ সরকারের উন্নয়নের তুলনামূলক ১৯টি প্রামাণ্যচিত্র তৈরি এবং নতুন প্রজন্মকে এগিয়ে নিয়ে আসার অনুষ্ঠান ‘ইয়াং বাংলা’র পিছনের অন্যতম মূল পরিকল্পনাকারী ছিলেন ববি।

নতুন প্রজন্মকে রাজনৈতিক সচেতন করে তুলতে রাদওয়ান মুজিবের পরিকল্পনায় গড়ে ওঠা সংগঠন ‘ইয়াংবাংলা’ সারা দেশে জনপ্রিয়তা পেয়েছে। এছাড়া সিআরআই থেকে বঙ্গবন্ধুর আত্মজীবনী কেন্দ্রিক শিশুতোষ গ্রাফিক নভেল “মুজিব” এর প্রকাশন ও পরিকল্পনাকারী। “হাসিনা – এ ডটার্স টেল” নামের একটি প্রামাণ্য চলচ্চিত্রেরও তিনি প্রযোজক।
তরুণ প্রজন্মের সঙ্গে রাজনীতিবিদদের সেতুবন্ধন গড়ে তুলতে আয়োজিত অনুষ্ঠান “লেটস টক” অনুষ্ঠানটিও ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। রাজনীতির বাইরে থেকে দেশ গড়ার কাজে সক্রিয়ভাবে কাজ করছেন তিনি।

ব্যক্তিগত জীবনে রাদওয়ান সিদ্দিক মুজিব ববি ব্যক্তি জীবনে বিবাহিত। তার স্ত্রীর নাম পেপি কিভিনিয়ামি সিদ্দিক। মেয়ে লীলাতুলী হাসিনা সিদ্দিক এবং ছেলে কাইয়াস মুজিব সিদ্দিক।


আরও সংবাদ