শনিবার, ১৯ জুন ২০২১, ০২:২১ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ

সারদেশে প্রধানমন্ত্রীর উপহার পেলেন শ্রমিক, ইমাম, ভ্যানচলক : আশ্রয়হীদের জন্য সরকারি ঘর

সুভাষ হিকমত
আপডেট : বৃহস্পতিবার, ৬ মে, ২০২১
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

চট্টগ্রামের হাটহাজারীতে পরিবহন শ্রমিকদের মাঝে প্রধানমন্ত্রীর উপহার নগদ অর্থ বিতরণ করেছে উপজেলা প্রশাসন।
বুধবার (৫ মে) স্বাস্থ্যবিধি মেনে উপজেলা প্রশাসন কার্যালয়ে এসব অর্থ বিতরণ করা হয়।
হাটহাজারীতে প্রধানমন্ত্রীর উপহার পেলেন পরিবহন শ্রমিকরা
এ সময় শ্রমিকদের তিনি বলেন, চলমান লকডাউনে পরিবহন শ্রমিকরা বেশ দুর্ভোগে পড়েছে। সরকারের আদেশ বাস্তবায়ন করতে গিয়ে তারা পরিবার-পরিজন নিয়ে কষ্টে পড়েছে। তাই প্রধানন্ত্রীর নির্দেশে আজকে উপজেলার পরিবহন শ্রমিকদের মাঝে নগদ অর্থ বিতরণ করা হয়েছে।
 
নারায়ণগঞ্জের ২০০ ইমাম পেলেন প্রধানমন্ত্রীর উপহার। তাদের হাতে এ উপহার তুলে দেন জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ।
বুধবার (৫ এপ্রিল) নারায়ণগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের সামনে স্বাস্থ্যবিধি মেনে ইমামদের হাতে প্রধানমন্ত্রীর এ উপহার তুলে দেয়া হয়।
jagonews24
প্রধানমন্ত্রীর উপহার দেয়ার আগে জেলা প্রশাসক ইমামদের ঈদের নামাজ পালনের সরকারি নির্দেশনাগুলো মেনে চলার জন্য অনুরোধ করেন এবং জঙ্গিবাদ দমনে জোরালো ভূমিকা রাখার প্রত্যাশা করেন।
জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, করোনায় সরকারের পক্ষ থেকে কর্মহীনসহ সব পেশার লোকদের সহায়তার আওতায় আনতে এবার ইমামদের সহায়তা দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। তারই অংশ হিসেবে নারায়ণগঞ্জের ২০০ ইমামকে প্রধানমন্ত্রীর উপহারস্বরূপ ১০ কেজি চাল, আটা, চিনি, তেল, লবণ, আলু ও ডাল প্রদান করা হয়।
 
রাজশাহীর ৫০০ ভ্যানচলককে চাল দেয়া হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে। এছাড়া ২৩১ মোটরশ্রমিক এ উপহার পেয়েছেন।
মঙ্গলবার (০৫ মে) দুপুরে রাজশাহী জেলা প্রশাসক আবদুল জলিল এসব উপহার বিতরণ করেন।
rilif1
নগরীর উপকণ্ঠ কাটাখালী পৌর এলাকার এসব বাসিন্দারা মাথাপিঁছু ১৫ কেজি করে চাল পেয়েছেন। কাটাখালী পৌরসভা কর্তৃপক্ষ মাসকাটা দীঘি উচ্চ বিদ্যালয় মাঠে উপহার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে।
সরেজমিনে দেখা যায়, সামাজিক দূরত্ব মেনে মাঠে চেয়ার দেয়া হয়। পাশেই রাখা হয় একটি করে চালের বস্তা। ভ্যানচালকরা চেয়ারের পাশে বসেন। জেলা প্রশাসক আবদুল জলিল কয়েকজনের হাতে চালের বস্তা তুলে কার্যক্রমের উদ্বোধন করেন। পরে ভ্যানচালকরা চেয়ারের পাশে থাকা চালের বস্তা ভ্যানে তুলে হাসিমুখে বাড়ি ফেরেন।
rilif1

চাল বিতরণের জেলা প্রশাসক বলেন, পরিমাণে কম হলেও এ চাল প্রধানমন্ত্রীর। এগুলো প্রধানমন্ত্রীর উপহার। দুর্যোগ যতই ঘায়েল করার চেষ্টা করুক না কেন, কেউ ভেঙে পড়বেন না।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নজরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ শরিফুল হক, কাটাখালী পৌরসভার কাউন্সিলর মো. নুরুজ্জামান, এনামুল হক, সচিব এসএম মুনীর, মাসকাটা দীঘি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আখতার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।
rilif1
এর আগে সকালে রাজশাহী রিভার ভিউ কালেক্টরেট মাঠে করোনার ক্ষতিগ্রস্ত ২৩১ পরিবহন শ্রমিকদের মাঝে উপহার দেয়া হয়েছে। জেলা প্রশাসক আব্দুল জলিল প্রধানমন্ত্রীর পক্ষে তাদের হাতে এ উপহার তুলে দেন।

 
নোয়াখালী সুবর্ণচর উপজেলার চর ক্লার্ক ইউনিয়নের নদীভাঙা ও আশ্রয়হীন ১২০ পরিবারকে প্রধানমন্ত্রীর দেয়া সরকারি ঘর হস্তান্তর করা হয়েছে। মঙ্গলবার (৪ মে) দুপুরে ইউনিয়নের ইদ্রিস মিয়া বাজারে সেনাবাহিনী কর্তৃক নির্মিত ১২০টি ঘর তাদের হাতে বুঝিয়ে দেয়া হয়। এ সময় নোয়াখালী জেলা প্রশাসক খোরশেদ আলম খান পরিবারগুলোর মাঝে ঘরের চাবি তুলে দেন। ঘর বিতরণ শেষে প্রত্যেক পরিবারকে খাদ্য সহায়তা দেয়া হয়।
জেলা প্রশাসক খোরশেদ আলম খান বলেন, ‘মুজিববর্ষ উপলক্ষে ঈদ উপহার হিসেবে আমরা নোয়াখালীর সুবর্ণচর উপজেলার নদীভাঙা, আশ্রয়হীন ও ভূমিহীন ১২০ পরিবারের মাঝে ঘর বিতরণ ও খাদ্য সহায়তা দিয়েছি।’

 

আগামী জুনে মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের আওতায় আরও ৫৩ হাজার ৫০০ গৃহহীন ও ভূমিহীন পরিবার ভূমিসহ পাকা ঘর পাবে।
সোমবার (৩ মে) প্রধানমন্ত্রীর কার্যালয়ে আশ্রয়ণ প্রকল্পের আওতায় চলমান গৃহনির্মাণ কাজের অগ্রগতি পর্যালোচনা সভায় এ তথ্য জানানো হয়।
সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউস। এ সময় আরও বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব তোফাজ্জল হোসেন মিয়া ও প্রকল্প পরিচালক মো. মাহাবুব হোসেন।
এ সময় ভিডিও কনফারেন্সর মাধ্যমে প্রধানমন্ত্রীর কার্যালয়েের সঙ্গে সংযুক্ত ছিলেন সব বিভাগীয় কমিশনারসহ মাঠ পর্যায়ের কর্মকর্তারা।
আহমেদ কায়কাউস গৃহনির্মাণের ক্ষেত্রে গুণগত মান যাতে বজায় থাকে সেদিকে সজাগ থাকতে সবাইকে নির্দেশ দেন।তিনি বলেন, সঠিক লোক যাতে ঘর পায় তাও নিশ্চিত করতে হবে।

 
করোনা রোগীদের সেবা দিয়ে নিজেও আক্রান্ত হওয়া চিকিৎসক এফতেখাইরুল ইসলামের চিকিৎসায় ৫ লাখ টাকা অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
মঙ্গলবার (৪ মে) শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ ও হাসপাতালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে অসুস্থ এই চিকিৎসকের স্ত্রী ডা. মাহমুদা আক্তারের কাছে অনুদানের চেক হস্তান্তর করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক ডা. মোহাম্মদ মহিবুল হাসান (সুমন)।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক ডা. এবিএম মাকসুদুল আলম, উপাধ্যক্ষ ডা. মো. শাহাদাত হোসেন, হাসপাতালের পরিচালক ডা. মো. খলিলুর রহমান।

৩৩তম বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের কর্মকর্তা ডা. এফতেখাইরুল ইসলাম শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালের মেডিকেল অফিসার হিসেবে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের সরাসরি চিকিৎসায় নিয়োজিত ছিলেন। ৭ এপ্রিল থেকে ডা. এফতেখাইরুল ‘Covid-19 Associated Acute Demyelinating Haemorrhagic Leukoencephalomyelitis’ রোগে ভুগছেন। ১২ এপ্রিল হতে ডা. এফতেখাইরুল ইসলাম ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরোসায়েন্সেস ও হাসপাতালে আইসিইউতে লাইফ সাপোর্টে চিকিৎসাধীন আছেন এবং বর্তমানে তিনি জীবন মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছেন।


এ বিভাগের আরও সংবাদ