1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

৩১ মে’র মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানকে ই-রেজিস্ট্রেশনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ৫ মে, ২০২২

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের চতুর্থ গণবিজ্ঞপ্তি আসছে সহসাই। সে জন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ই-রেজিস্ট্রেশনের নির্দেশ দিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ); যা শেষ করতে হবে আগামী ৩১ মের মধ্যে।

এনটিআরসিএ সদস্য (শিক্ষাতত্ত্ব ও শিক্ষামান) এ বি এম শওকত ইকবাল শাহীনের সই করা অফিস আদেশ থেকে বৃহস্পতিবার এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চতুর্থ গণবিজ্ঞপ্তির কার্যক্রম গ্রহণ করতে ই-রেজিস্ট্রেশন প্রক্রিয়া শেষ করার জন্য দেশের সকল বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি) প্রধানদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে। যেসব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান নতুনভাবে ই-রেজিস্ট্রেশন করবে তাদের উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের মাধ্যমে প্রক্রিয়া শেষ করতে হবে।

যেসব শিক্ষাপ্রতিষ্ঠান ইতোমধ্যে ই-রেজিস্ট্রেশন সম্পন্ন করেছে তাদের ইউজার আইডি ও পাসওয়ার্ড দেয়া হয়েছে। সেগুলো ব্যবহার করে ই-রেজিস্ট্রেশন ফরমের এডিট অপশনে গিয়ে প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ করতে হবে। নতুন ই-রেজিস্ট্রেশন এবং প্রোফাইল হালনাগাদ করার শেষ তারিখ আগামী ৩১ মে।

নির্ধারিত তারিখের মধ্যে প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ করা না হলে সে প্রতিষ্ঠান থেকে অনলাইনে শিক্ষক চাহিদা পূরণ সম্ভব হবে না বলে উল্লেখ করা হয়েছে অফিস আদেশে।

সঠিকভাবে ই-রেজিস্ট্রেশন করতে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি) প্রধানদের এনটিআরসিএ ওয়েবসাইটের (www.ntrca.gov.bd)) ই-রেজিস্ট্রেশন সেবা বক্সে দেয়া নির্দেশনা অনুসরণ করতে বলা হয়েছে।

গত বছরের ৩০ মার্চ তৃতীয় ধাপে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৪ হাজার ৩০৪ শিক্ষক নিয়োগে তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। শিগগিরই শিক্ষক নিয়োগের চতুর্থ গণবিজ্ঞপ্তি আসছে বলে জানা গেছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ