1. [email protected] : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  2. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  3. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  4. [email protected] : নিউজ এডিটর : নিউজ এডিটর
মেট্রোরেলর উত্তরা-আগারগাঁও অংশের ৯২ শতাংশ নির্মাণকাজ শেষ - ebarta24.com
  1. [email protected] : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  2. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  3. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  4. [email protected] : নিউজ এডিটর : নিউজ এডিটর
মেট্রোরেলর উত্তরা-আগারগাঁও অংশের ৯২ শতাংশ নির্মাণকাজ শেষ - ebarta24.com
শনিবার, ২১ মে ২০২২, ০২:২৬ অপরাহ্ন

মেট্রোরেলর উত্তরা-আগারগাঁও অংশের ৯২ শতাংশ নির্মাণকাজ শেষ

নিজেস্ব প্রতিবেদক
  • সর্বশেষ আপডেট : বুধবার, ১১ মে, ২০২২

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের কাজ ৯২ দশমিক শূন্য ২ শতাংশ শেষ হয়েছে। আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে প্রকল্পের প্রথম অংশের সব কাজ শেষ করতে হবে। এদিকে মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশের ৭৮ দশমিক ১৯ শতাংশ নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। ৯টি স্টেশনের প্রবেশ ও বের হওয়ার পথের নির্মাণকাজও শেষ হয়েছে। এছাড়া ৬টি স্টেশনের প্রবেশ ও বের হওয়ার পথের নির্মাণকাজ চলছে।
 
ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক জানিয়েছেন, এই মুহূর্তে যে গতিতে ম্যাস র‍্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন-৬ এর কাজ এগিয়ে চলেছে তাতে চলতি বছরের ১৬ ডিসেম্বরের মধ্যেই প্রথমপর্যায়ের কাজ আমরা শেষ করতে পারব। কাজের গতি অব্যাহত রাখতে সর্বাধিক গুরুত্ব দিয়ে সব বিভাগের কাজ চলছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী প্রকল্পটি কমলাপুর রেলস্টেশন পর্যন্ত বর্ধিত করার সিদ্ধান্ত হয়েছে।
 
তিনি বলেন, উত্তরা থেকে মতিঝিল-কমলাপুর পর্যন্ত মোট ২১ দশমিক ২৬ কিলোমিটার মেট্রোরেলের নির্মাণকাজ আগামী বছরের মধ্যে শেষ করার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। সব মিলিয়ে এই প্রকল্পের ৭৮ দশমিক ৯৫ শতাংশ নির্মাণকাজ শেষ হয়েছে।
 
প্রকল্প সূত্রে জানা গেছে, উত্তরা থেকে আগারগাঁও অংশের প্ল্যাটফর্মের ছাদ, স্টিল রুফ স্ট্রাকচার, ইস্পাতের ছাদ, সার্ভিস ট্রান্সফার, চেক বোরিং, টেস্ট পাইল, মেইন পাইল, পাইল ক্যাপ, আই-গ্রিডার, প্রিকাস্ট সেগমেন্ট কাস্টিং ও সব স্টেশনের জন্য সাব-স্ট্রাকচার নির্মাণ ও আইকনিক স্টেশনের নির্মাণকাজ ইতোমধ্যেই শেষ হয়েছে। যাত্রীদের স্টেশনে ওঠানামার জন্য এস্কেলেটর সিঁড়ি (চলন্ত সিঁড়ি) ও সাধারণ সিঁড়ি তৈরি হয়েছে। সড়কের পাশে নতুন করে আরো জায়গা নিয়ে স্টেশনে ওঠার জন্যও সিঁড়ি তৈরি হচ্ছে। ইলেকট্রিক ও মেকানিক্যাল কাজ একেবারেই শেষের দিকে।
 
কর্মকর্তারা জানান, উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশের কাজ ৯২ দশমিক শূন্য ২ শতাংশ পর্যন্ত শেষ হয়েছে। এখন যে কাজ বাকি আছে তা আগামী নভেম্বরের মধ্যেই শেষ হবে। কারণ ১৬ ডিসেম্বর এই অংশে রেল চলাচল শুরু হবে। ভারী সব কাজ শেষ। এখন যেসব কাজ বাকি আছে তা সবই হালকা ধরনের কাজ। এছাড়া আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশের নির্মাণকাজ বাকি আছে প্রায় ২৩ শতাংশ। আগারগাঁও থেকে মতিঝিলের দ্বিতীয় অংশের ভায়াডাক্ট সংযোগের কাজ এগিয়ে চলছে।
মেট্টোরেল পুরোপুরি চালু হলে প্রতি ঘণ্টায় ৬০ হাজার যাত্রী দ্রুততম সময়ের মধ্যেই যাতায়াত করতে পারবে। মাত্র ৪০ মিনিটেই উত্তরা থেকে মতিঝিলে যাওয়া যাবে।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

এ বিভাগের আরও সংবাদ

ebarta24.com © All rights reserved. 2021