1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বাংলাদেশই গোয়েন্দাদের পিকে হালদারের তথ্য দিয়েছিল : ভারতীয় হাইকমিশনার

নিজেস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১৮ মে, ২০২২

বাংলাদেশ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতেই পিকে হালদারকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী। পশ্চিমবঙ্গে গ্রেফতার পিকে হালদারকে ফেরানোর বিষয়টি আইনি প্রক্রিয়া অনুসরণ করে হবে বলেও জানান তিনি। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠকের পর এসব কথা বলেন হাইকমিশনার।

গ্রেফতারের বিষয়টি বাংলাদেশকে জানানোর বিষয় নিয়ে করা এক প্রশ্নের জবাবে ভারতের হাইকমিশনার বলেন, আমরা জানিয়েছি। এটি আমাদের দুই দেশের সরকারের মধ্যে মিউচুয়াল লিগ্যাল চুক্তির আওতায় স্বাভাবিক সহযোগিতার অংশ। দুই দেশেই অপরাধী প্রতিরোধের বিষয়ে আমাদের অনেক ধরনের সহযোগিতা রয়েছে। বাংলাদেশের সরকার ভারতের গোয়েন্দা বাহিনীগুলোকে তথ্য দিয়েছিল। গোয়েন্দা বাহিনী সেই তথ্য পরীক্ষা করে ব্যবস্থা নিয়েছে। এখন আইনি প্রক্রিয়া অনুসরণ করে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

পিকে হালদারকে বাংলাদেশে ফেরত পাঠানোর বিষয়টি আইনি প্রক্রিয়া অনুসরণ করে হবে বলে জানান বিক্রম দোরাইস্বামী। তিনি বলেন, অপরাধী আদান-প্রদান বাংলাদেশ ও ভারতের সম্পর্কের স্বাভাবিক বিষয়। বিষয়টি বড় দিনের সময় কার্ড বিনিময়ের মতো নয়। পিকে হালদারকে ভারতে গ্রেফতার করা হয়েছে। ভারতের আইন অনুযায়ীও তিনি অপরাধী, ফলে সে বিষয়েও তথ্য সংগ্রহের বিষয় রয়েছে। পুরো বিষয়টিই একটি আইনি প্রক্রিয়ার মধ্য দিয়ে সম্পন্ন করতে হবে।

এ সময় বিক্রম দোরাইস্বামী আরো বলেন, চলতি মাসের শেষে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এতে যোগ দিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে ভারত সফরে আমন্ত্রণ জানানো হয়েছে। এজন্য পররাষ্ট্র সচিবের সঙ্গে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় বিষয় নিয়ে সামনের দিনের পরিকল্পনা নিয়ে আলোচনা করতেই পররাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়েছিলেন বলে জানান হাইকমিশনার। তিনি বলেন, যেসব কাজ হয়েছে তা নিয়েও আলোচনা হয়েছে। আমাদের কাজ চলমান, আমরা সবকিছু থেকে ভালো ফল আশা করছি।


সর্বশেষ - জাতীয় সংবাদ