1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

কান উৎসবে দেখানো হবে ‘মুজিব’ সিনেমার ট্রেইলার

ই-বার্তা ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

করোনার আবহ কাটিয়ে আবারও প্রাণ ফিরে পেল বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ আয়োজন কান চলচ্চিত্র উৎসব। লালগালিচার মুগ্ধতা ও জাঁকজমক আয়োজনের মাধ্যমে উঠেছে উৎসবের পর্দা। উৎসবে এবারের আসরে প্রদর্শিত হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর ‘মুজিব : একটি জাতির রূপকার’র সিনেমার ট্রেইলার। আজ উৎসবের মার্শে দ্যু ফিল্ম বাণিজ্যিক শাখায় ভারতীয় প্যাভিলিয়নে প্রকাশিত হবে ট্রেইলারটি। এর আগে মঙ্গলবার ফ্রান্সের কান শহরের পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের গ্র্যান্ড থিয়েটারে স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় ৭৫তম আসরের উদ্বোধনী অনুষ্ঠিত হয়। এবারের উৎসবে আজীবন সম্মাননা হিসেবে সম্মানসূচক স্বর্ণপাম পেয়েছেন আমেরিকান অভিনেতা-প্রযোজক ফরেস্ট হুইটেকার।

এদিকে উৎসবের প্রথম দিন বলিউড ও দক্ষিণ ভারতীয় তারকারা জ্যোতি ছড়িয়েছেন লালগালিচায়। ঐশ্বরিয়া রাই, দীপিকা পাড়ুকোন, তামান্না ভাটিয়া ও উর্বশী রাওতালেকে দেখা গেছে আকর্ষণীয় পোশাকে। এছাড়া উৎসবে আরও অংশ নিয়েছেন এ আর রহমান, কমল হাসান, আর মাধবন ও নওয়াজুদ্দিন সিদ্দিকীসহ অনেকে।

৭৫তম আসরে মূল প্রতিযোগিতা শাখায় রয়েছে ২১টি সিনেমা। এতে বিচারকদের প্রধান হিসেবে আছেন ভাসোঁ লাদোঁ। আঁ সার্তেঁ রিগায় দেখানো হবে ২০টি সিনেমা। এ ছাড়া আউট অব কম্পিটিশন, কান প্রিমিয়ার, স্পেশাল স্ক্রিনিং, মিডনাইট স্ক্রিনিং, কান ক্ল্যাসিকস, ডিরেক্টরস ফোর্টনাইটসহ ১০টি শাখায় ৯১টি সিনেমা দেখানো হবে। ২৮ মে পুরস্কার প্রদানের মধ্যে দিয়ে পর্দা নামবে এ বছরের কান চলচ্চিত্র উৎসবের। এদিকে উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। স্যাটেলাইটের মাধ্যমে সরাসরি যুক্ত হয়ে রুশ আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য বিশ্বজুড়ে সবার সমর্থনের আহ্বান করেন তিনি। আমেরিকান অভিনেত্রী জুলিয়ান মুর ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধন ঘোষণা করেন। প্রতিযোগিতা শাখার বাইরে নির্বাচিত ফ্রান্সের মিশেল আজানাভিসুসের ‘ফাইনাল কাট’ সিনেমার মধ্য দিয়ে এবারের উৎসবের পর্দা উঠেছে।

উৎসবের ভেন্যুতে ‘মুজিব’ সিনেমার পোস্টার ॥ ‘মার্শে দ্যু ফিল্মে’ ভেন্যুর প্রবেশমুখে শোভা পাচ্ছে ঐতিহাসিক গল্পে নির্মিত ‘মুজিব’ সিনেমার কয়েকটি পোস্টার। সেখানকার কিছু ছবি ফেসবুকে শেয়ার করেছেন এই সিনেমায় বঙ্গবন্ধু চরিত্রে অভিনয় করা নায়ক আরিফিন শুভ। ইতোমধ্যেই ট্রেলার প্রদর্শন উপলক্ষেই ফ্রান্সে গেছেন এই অভিনেতা। শুভ ছাড়াও সিনেমার ট্রেইলার প্রদর্শনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন নুসরাত ইমরোজ তিশা। বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে অভিনয় করেছেন তিশা। মা হওয়ার পর এবারই প্রথম দেশের বাইরে গেছেন তিশা। তার সঙ্গে আছেন স্বামী মোস্তফা সরয়ার ফারুকী এবং একমাত্র মেয়ে ইলহাম নুসরাত ফারুকীও। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিকটি পরিচালনা করেছেন ভারতীয় পরিচালক শ্যাম বেনেগাল। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থা এবং ভারত সরকারের এনএফডিসির যৌথ প্রযোজনায় নির্মিত ছবিটির ফার্স্টলুক প্রকাশিত হয় গত ১৪ এপ্রিল। এরপর উন্মুক্ত হয়েছে একটি পোস্টার। সেটাই মার্শে দ্যু ফিল্মের পিলারে রাখা হয়েছে। এতে উল্লেখ রয়েছে, চলতি বছরের সেপ্টেম্বরে মুক্তি পাবে সিনেমাটি।

ট্রেইলার উদ্বোধনে অংশ নেবেন তথ্যমন্ত্রী ॥ কান ফেস্টিভ্যালের ৭৫তম আসরে যোগ দিতে ফ্রান্সে রয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। উৎসবে তিনি ‘মুজিব : একটি জাতির রূপকার’ চলচ্চিত্রের ট্রেইলার উদ্বোধনে যোগ দেবেন। ‘মার্শে দ্যু ফিল্ম’ নামে বিশ্ব চলচ্চিত্রের ব্যস্ততম বাণিজ্যিক শাখায় আজ ভারতীয় প্যাভিলিয়নে এ ট্রেইলার উদ্বোধন হবে।

লালগালিচায় সুলতান সুলেমানের ‘হুররাম’ ॥ প্রজাপতি মতো ডানা মেলে উৎসবের লালগালিচায় হাস্যোজ্জ্বল ভঙ্গিমায় ক্যামেরার সামনে ধরা দিলেন তুর্কী বংশোদ্ভূত জার্মান অভিনেত্রী মেরিয়াম উজারলি, যিনি বাংলাদেশে সবাই চেনে ‘হুররাম সুলতান’ নামে। দক্ষিণ ফ্রান্সে আয়োজিত এ চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী দিনের লালগালিচায় আলো ছড়িয়েছেন তিনি, রাশিয়ার ইয়াংয়িনা ব্র্যান্ডের বৈচিত্র্যময় পোশাকে হাজির হয়েছিলেন উজারলি। নীল সাদা-রঙের পোশাকে দুই কাঁধের ওপর প্রজাপতির পাখনার মতো নক্সার পোশাকের সঙ্গে মানানসই কানের দুলে মোহনীয়তা ছড়িয়েছেন তিনি। এবারের আয়োজনে তুরস্কের প্রতিনিধি হিসেবে যোগ দিয়েছেন ৩৮ বছর বয়সী উজারলি, এর আগেও কয়েকবার কানের লালগালিচায় দেখা গেছে তাকে।


সর্বশেষ - জাতীয় সংবাদ