1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ক্ষুদ্র নৃ-গোষ্ঠী হতে প্রথম নারী ডিসি শ্রাবস্তী রায়

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ২০ মে, ২০২২

বৃহস্পতিবার (১৯ মে) চার জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দিয়েছে সরকার। এর মধ্যে কক্সবাজার জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (উপ-সচিব) শ্রাবস্তী রায়কে জামালপুরের জেলা প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

শ্রাবস্তী রায় হচ্ছেন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মধ্যে প্রথম নারী ডিসি। তিনি চাকমা সম্প্রদায়ের। তার জন্মস্থান রাঙ্গামাটিতে। এর আগে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী থেকে একাধিক পুরুষ কর্মকর্তা ডিসি হিসেবে নিয়োগ পেয়েছেন বলে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জানা গেছে।

শ্রাবস্তী রায় বিসিএস ২৪তম ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা। গত ১৭ ফেব্রুয়ারি থেকে তিনি কক্সবাজার জেলা পরিষদে প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় শ্রাবস্তী রায় এক প্রতিক্রিয়ায় বলেন, বদলি-পদায়ন প্রশাসনের একটি নিত্যনৈমিত্তিক বিষয়। পাহাড়িদের মধ্যে প্রথম নারী জেলা প্রশাসক হিসেবে আমাকে পদায়নের জন্য আমি মাননীয় প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। নারীদের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে কাজ করার সুযোগ প্রদান করার প্রধানমন্ত্রীর যে নির্দেশনা ছিল, সেই নির্দেশনা বাস্তবায়নের ধারাবাহিকতায় জনপ্রশাসন মন্ত্রণালয়, মন্ত্রিপরিষদ বিভাগসহ এই সিলেকশন বোর্ডগুলোতে যারা থাকেন তারা যে বিষয়টি বিবেচনায় নিয়েছেন, আমাদের কাজ করার সুযোগ দিয়েছেন, এ জন্য আমি সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

নতুন দায়িত্ব পালনের বিষয়ে তিনি বলেন, সরকারের নীতিনির্ধারণী বিষয় এবং নির্দেশনা থাকে। সেগুলো আমরা পালন করি। তথাপি যদি আমাদের আলাদা করে কাজ করার সুযোগ থাকে সেটা করব। বিশেষ করে পিছিয়ে পড়া জনগোষ্ঠী যেমন- প্রতিবন্ধী কিংবা বিশেষ চাহিদাসম্পন্ন যেসব মানুষ আছে, প্রান্তিক পর্যায়ে সুবিধাবঞ্চিত যেসব মানুষ আছে তাদের নিয়ে কাজ করার সুযোগ থাকলে আমি করব।

এ বিষয়ে জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগ, পদোন্নতি ও প্রেষণ (এপিডি) অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. আনিছুর রহমান মিঞা বলেন, শ্রাবস্তী রায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মধ্যে প্রথম নারী জেলা প্রশাসক। তিনি ভালো অফিসার বলেই তাকে জেলা প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

শেখ রাসেল : ইতিহাসের মহাশিশু

সন্ত্রাসবাদ রুখতে সিটি করপোরেশন এলাকা প্রতি ওয়ার্ডে কমিটি গঠনের নির্দেশ

প্রকল্পে চাকরি পেলেন সেই বাহার  

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম

মিয়ানমারে গণহত্যা বন্ধে বিশ্ব জনমত সৃষ্টিতে দক্ষিণ কোরিয়ার সহায়তা চাইলেন স্বাস্থ্যমন্ত্রী

রেমিট্যান্স: ২৬ দিনে এলো ১৫৩৩০ কোটি টাকা

দেশে মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞের সংকট রয়েছে : সায়মা ওয়াজেদ

মেট্রোরেলে মুগ্ধ জাপানি মন্ত্রী নিশিমুরা ইয়াসুতোশি

হোম কোয়ারেন্টাইন এবং বাংলাদেশে আসা যাত্রীদের জন্য করণীয়ঃ

জামায়াতের পক্ষে মার্কিন বিবৃতির প্রতিবাদ বিশিষ্ট নাগরিকদের

এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধন ২ সেপ্টেম্বর, বঙ্গবন্ধু টানেল ২৮ অক্টোবর