1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সাতক্ষীরার হিমসাগর আম যাচ্ছে ইউরোপ আমেরিকায়

সাতক্ষীরা জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ২১ মে, ২০২২

সাতক্ষীরার বিখ্যাত হিমসাগর আম পাড়া শুরুর সঙ্গে সঙ্গেই ইউরোপ আমেরিকাসহ বিদেশে পাঠানো হচ্ছে। সরাসরি বাগান থেকে নিরাপদ বিষমুক্ত হিমসাগর আম কিনছেন রফতানিকারকরা। সেটি প্রক্রিয়াজত করার পর বিদেশে পাঠানো হচ্ছে। এবিষয়ে কৃষি সম্প্রসারণ কর্মকর্তা বলছেন, পরিবেশবান্ধব নিরাপদ বিষমুক্ত উৎপাদনের জন্য আম চাষিদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। ভারত পাকিস্তানসহ অন্যান্য দেশের তুলনায় লন্ডন, জার্মানি, ইটালিসহ বিশ্ববাজারে সাতক্ষীরার আমের চাহিদা অনেক বেশি।

স্বাদে গন্ধে সাতক্ষীরার বিখ্যাত হিমসাগর আম। শুধু দেশে নয়, বিদেশেও এর জুড়ি মেলা ভার। যেমন দেখতে তেমনি সুস্বাদু সাতক্ষীরার হিমসাগর আম বিদেশে বায়ারদের কাছে ব্যাপক চাহিদার কথা জানালেন সাতক্ষীরার বাগান থেকে কিনতে আসা একজন রফতানিকারক।

তিনি জানালেন, ইতিমধ্যে ভারত, পাকিস্তান ও মিসর থেকে আম বিদেশে গেলেও বায়াররা সাতক্ষীরার আমের অপেক্ষায় রয়েছেন।

আম উৎপাদন করতে ৬ মাস অক্লান্ত পরিশ্রমের কথা উল্লেখ করে আম চাষিরা জানান, বৈরী আবহাওয়ার কারণে হিমসাগর আমের ফলন ভালো না হলেও বিদেশে আম পাঠাতে আমচাষিরা এখন প্রস্তুত।

হিমসাগর আম উৎপাদন করে চাষিরা যেমন খরচ তুলে নিচ্ছেন, তেমনি হিমসাগর আম বাজারজাতকরণের মধ্য দিয়ে ব্যবসায়ীরা লাভবান হন ।

তবে সাতক্ষীরা বড়বাজার ব্যবসায়ি সমিতির কর্মকর্তারা জানান, বর্তমানে ৬০ থেকে ৬৫ টাকা কেজি বিক্রি হলেও ফলন ভালো না হওয়ায় আমচাষিরা এবার খরচ তুলতে পারবেন না। সেই সঙ্গে ব্যবসায়ীদের ব্যবসাও ভালো হবে না।

এবিষয়ে সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ পরিচালক নুরুল ইসলাম বলেন, বিদেশে সুনাম ধরে রাখতে পরিবেশবান্ধব নিরাপদ বিষমুক্ত উৎপাদনে আমচাষিদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। ভারত, পাকিস্তানসহ অন্যান্য দেশের তুলনায় লন্ডন, জার্মানি, ইটালিসহ বিশ্ববাজারে সাতক্ষীরার আমের চাহিদা অনেক বেশি।

উল্লেখ্য, কৃষি সম্প্রসারণ অফিসের তথ্যমতে, এবার সাতক্ষীরা থেকে ১০০ মেটিক টন আম বিদেশে পাঠানোর কথা রয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ