1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রেলে চালু হচ্ছে অ্যাম্বুলেন্স সেবা

নিজেস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ২৭ মে, ২০২২

অসুস্থ রোগীদের সেবা নিশ্চিত করার জন্য সড়ক ও আকাশ পথের পর এবার রেলপথে নতুন সংযোজন হচ্ছে রেল অ্যাম্বুলেন্স। বাংলাদেশ রেলওয়ে এবং স্কায়ার হাসপাতাল যৌথভাবে প্রাথমিকভাবে রেলের একটি মিটারগেজ কোচে এ অ্যাম্বুলেন্স চালু করবে বলে জানাগেছে।

রেলওয়ে সূত্র জানায়, বর্তমানে কোচ মডিফিকেশনের কাজ চলছে। রেল অ্যাম্বুলেন্সে থাকবেন বিশেষজ্ঞ চিকিৎসক, অত্যাধুনিক চিকিৎসা ব্যবস্থার পাশাপাশি আইসিইউ সুবিধা। চট্টগ্রামের পাহাড়তলিতে রেলওয়ের কারখানায় কোচ মডিফিকেশন কার্যক্রম চলছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, স্কয়ার হাসপাতাল যে নকশা প্রস্তাব করেছে সেখানে তিনটি আইসিইউ, ইমার্জেন্সি ট্রিটমেন্ট ইউনিট, সংশ্লিষ্ট ইক্যুইপমেন্ট ইউনিট, চিকিৎসকদের চেম্বারসহ স্বয়ং সম্পূর্ণ ব্যবস্থা রাখা হবে এ অ্যাম্বুলেন্সে। বাংলাদেশ রেলওয়ে বহরে প্রথমবারের মতো যুক্ত হওয়া এই অ্যাম্বুলেন্স পরিষেবায় একজন মুমূর্ষু রোগী আইসিইউ এর সকল সুবিধা পাবেন।

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (আরএস) মঞ্জুর-উল-আলম চৌধুরী জানান, বিশ্বের অনেক দেশেই এই ব্যবস্থা রয়েছে। পাশের দেশ ভারতে মেডিকেল ট্রেন আছে, যেখানে অপারেশন থিয়েটারও রয়েছে। এবার বাংলাদেশ রেলওয়ে এমন একটি উদ্যোগ নিয়েছে।

তিনি বলেন, প্রাথমিকভাবে আমরা মিটারগেজ একটি কোচে হাসপাতাল কাম অ্যাম্বুলেন্স করার উদ্যোগ নিয়েছি। এটি যদি সাকসেসফুল হয় তাহলে মেডিকেল কোচ করব আমরা।

তিনি আরও বলেন, এটি এয়ার অ্যাম্বুলেন্সের মতো, অসুস্থ হওয়ার পর দ্রুত চিকিৎসার জন্য যেভাবে রোগীকে পরিবহন করা হয়, ঠিক সেভাবেই রেল অ্যাম্বুলেন্স এ সেবা দেবে। এয়ার অ্যাম্বুলেন্সের মতো আমরাও ননস্টপ ট্রেনে করে গন্তব্যে পৌঁছে দিতে পারব। কোচটিতে বেড থাকবে, আইসিউ থাকবে, চিকিৎসক থাকবে। যে কেউ রেল অ্যাম্বুলেন্স ভাড়া নিতে পারবেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ