1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

গুগল ড্রাইভে আসছে নতুন শর্টকাট সুবিধা

তথ্য প্রযুক্তি ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২৯ মে, ২০২২

এই সার্ভিস ২৪ এপ্রিল ২০১২ সালে গুগল শুরু করেছিল। গুগল ড্রাইভকে সোজাভাবে একটি অনলাইন ফাইল স্টোরেজ সার্ভিস বলা যেতে পারে। এখানে আমরা প্রয়োজনীয় ফাইল যেমন ইমেজ, ভিডিও, ডকুমেন্ট, অ্যাপস বা যে কোনো ডিজিটাল ফাইল আপলোড করে স্টোর করে রাখা যায়।

বিভিন্ন ফাইল দ্রুত ও সহজে ম্যানেজ করতে গুগল তাদের ড্রাইভ সেবায় শর্টকাট কমান্ড যোগ করার ঘোষণা দিয়েছিল গত ২৬ মে (বৃহস্পতিবার)।

সম্প্রতি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়, এই সেবা চালু হবে আগামী ৪ জুন থেকে। এই সেবা চালু হলে গুগলের এই ক্লাউড সেবায় শর্টকাট অনেক কমান্ড কীবোর্ডে দেওয়া যাবে। এতে করে সহজেই যে কোনো ফাইল কপি, কাট এবং পেস্ট করা যাবে।

গুগলের নিজস্ব ব্লগে জানানো হয়েছে, অন্য যে কোনো ফাইল ম্যানেজারের মতোই গুগল ড্রাইভে কন্ট্রোল/ কমান্ড+ সি, এক্স, অথবা ভি চেপে ফাইল সরাতে পারবে ব্যবহারকারীরা।

এছাড়াও গুগলের নতুন আরও কিছু শর্টকাট ফর্ম আসছে। যার মধ্যে রয়েছে আলাদা ট্যাব হিসেবে ফাইল খোলার কিবোর্ড শর্টকাট সুবিধা। এরজন্য ব্যবহারকারীকে কন্ট্রোল/ কমান্ড+ এন্টার চাপতে হবে।

কোনো ফাইল কপি করে গুগল ডক অথবা ইমেইলে পেস্ট করতে চাইলে সেখানে ফাইলের নামসহ লিংক যোগ হয়ে যাওয়ার সুবিধাও থাকবে।

একই ফাইলের একাধিক কপি ক্লাউড স্টোরেজে রাখতে না চাইলে ফাইলের শর্টকাটও জুড়ে দেওয়া যাবে নতুন শর্টকাট ফর্মে। এরজন্য ব্যবহারকারীকে কন্ট্রোল/ কমান্ড+ শিফট+ ভি বাটন চাপতে হবে। তবে ক্রোম ব্রাউজারেই শুধু কাজ করবে নতুন এই শর্টকাট কমান্ডগুলো।


সর্বশেষ - জাতীয় সংবাদ