1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সুদান থেকে দেশে ফিরলেন ১৩৫ বাংলাদেশি

প্রবাস ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ৮ মে, ২০২৩

সংঘাত কবলিত সুদান থেকে সৌদি আরবের জেদ্দা হয়ে দেশে ফিরেছেন ১৩৫ বাংলাদেশি। সোমবার (৮ মে) সকাল সাড়ে ১০টার দিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান তারা। এ সময় তাদের স্বাগত জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

সুদানের সেনাবাহিনীর সঙ্গে কত কয়েদিন বেসামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট আরএসএফের সংঘর্ষ চলছে। এই সশস্ত্র আরএসএফের নেতৃত্বে রয়েছেন ক্ষমতাধর জেনারেল হামদান দাগালো। সুদানের ক্ষমতা নিয়ন্ত্রণকে কেন্দ্র করে সেনা ও আরএসেফের মধ্যে এই সংঘাত।

আন্তর্জাতিক চাপে উভয়পক্ষ যুদ্ধবিরতিতে পৌঁছালেও থেমে নেই পাল্টাপাল্টি হামলা। যুদ্ধবিরতি ভেস্তে যাওয়ার পেছনে একে অপরকে দুষছে সেনা ও আরএসএফ। এ পরিস্থিতিতে শহরে অবস্থানরত বিভিন্ন দেশের নাগরিকদের ফিরিয়ে নিচ্ছে সরকারগুলো।

উত্তর আফ্রিকার দেশটিতে প্রায় ১৫০০ বাংলাদেশি বসবাস করতেন। সংঘাত শুরু হলে তাদের মধ্যে প্রায় ৭০০ জন দেশে ফিরে আসার আগ্রহ প্রকাশ করেন। এরপর বাংলাদেশ দূতাবাস তাদের বেশ কয়েকজনকে বাসে খার্তুম থেকে ৮৫০ কিলোমিটার দূরে পোর্ট সুদানে নিয়ে আসে।

রবিবার (৭ মে) পোর্ট সুদান থেকে সৌদি এয়ারফোর্সের বিশেষ ফ্লাইটে ১৩৫ জনকে জেদ্দার কিং আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে নিয়ে আসা হয়।


সর্বশেষ - জাতীয় সংবাদ