1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ভোলায় ইলিশা গ্যাস কূপের তৃতীয় স্তরেও মিলছে গ্যাস

ভোলা জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৬ মে, ২০২৩

ভোলা সদর উপজেলার ‘ইলিশা-১’ নামে নতুন কূপে তৃতীয় স্তরের ডিএসটি (ড্রিল স্টেম টেস্ট) পরীক্ষা শুরু হয়েছে। সেখানে গ্যাসের সন্ধান পাওয়া গেছে। সোমবার (১৫ মে) সকাল ৭টায় ৩ হাজার ২৫০ থেকে ২৫৪ মিটার মাটির গভীরে আগুন জ্বালিয়ে গ্যাস উত্তোলনের এই পরীক্ষা করা হয়। বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানির (বাপেক্সে) তত্ত্বাবধানে রাশিয়ান কোম্পানি গ্যাজপ্রম এ উত্তোলন কাজ করছে।

বাপেক্স সূত্রে জানা গেছে, আশা করা হচ্ছে, নতুন এই কূপ থেকে দৈনিক ২০ মিলিয়ন বা ২ কোটি ঘনফুট গ্যাস উত্তোলন করা যাবে। কূপটিতে ২শ’ বিসিএফ বা তারও বেশি পরিমাণ গ্যাসের মজুত রয়েছে।

এর আগে গত ২৮ এপ্রিল কূপটিতে পরীক্ষামূলকভাবে প্রথম ডিএসটির কার্যক্রম সফলভাবে শুরু করা হয় এবং ৭ মে দ্বিতীয় ডিএসটি পরীক্ষা শুরু হয়। আজ তৃতীয় স্তরের পরীক্ষা শুরু হলো। গত ৯ মার্চ সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়নের মালের হাট সংলগ্ন এলাকায় ইলিশা-১ কূপের খনন কাজ শুরু হয়।

বাপেক্সের মহাব্যবস্থাপক (ভূ-তাত্ত্বিক বিভাগ) আলমগীর হোসেন বলেন, ‘সোমবার সকালে আমাদের তৃতীয় ডিএসটি সফলভাবে শুরু করা হয়েছে। মাটির নিচে গ্যাসের প্রেসারও বেশ ভালো রয়েছে। প্রথম দিন গ্যাসের প্রেসার রয়েছে ৩ হাজার ৪০০ পিএসআই। এই পরীক্ষামূলক গ্যাস উত্তোলন ৭২ ঘণ্টা চলবে। চূড়ান্ত ঘোষণা করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

পরবর্তী সময়ে চূড়ান্ত পর্যায়ে গ্যাস উত্তোলনের লক্ষ্যে কাজ শুরু হবে বলেও জানান তিনি। এ ছাড়া আরও কূপ খনন করা হবে।

বাপেক্স সূত্র জানায়, নতুন এই গ্যাস ক্ষেত্রের কূপ নিয়ে জেলায় মোট তিনটি গ্যাসক্ষেত্রে নয়টি কূপ রয়েছে। সেগুলো হলো– বোরহানউদ্দিন উপজেলার শাহবাজপুর গ্যাস ক্ষেত্রের ৬টি কূপ, সদরের ভেদুরিয়া ইউনিয়নের ভোলা নর্থের দুটি কূপ এবং সর্বশেষ ইলিশা গ্যাস ক্ষেত্রের ইলিশা-১ কূপ।  ভোলায় মজুত গ্যাসের পরিমাণ ১ দশমিক ৭ টিসিএফ।


সর্বশেষ - জাতীয় সংবাদ