1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সুদান ফেরতদের বিনা জামানতে ৩ লাখ টাকা ঋণ দেবে সরকার

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৬ মে, ২০২৩

যুদ্ধকবলিত সুদান থেকে দেশে ফেরত আসা প্রবাসীদের মধ্যে ব্যবসা-বাণিজ্য করতে আগ্রহীদের প্রবাসী কল্যাণ ব্যাংকবিনা জামানতে ৩ লাখ টাকা ঋণ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সুদান থেকে দেশে ফেরা কর্মীদের আর্থসামাজিক পুনর্বাসনের নিয়ে রোববার (১৪ মে) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে এক সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদের সভাপ‌তিত্বে অনুষ্ঠেয় সভায় সিদ্ধান্ত হয়েছে, যে সকল কর্মী দেশে ব্যবসা-বাণিজ্য করতে আগ্রহী তাদের বাংলাদেশ ব্যাংকের বিধান প্রতিপালন সাপেক্ষে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে বিনা জামানতে ৩ লাখ টাকা এবং জামানতসহ ৫০ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ ঋণ প্রদান করা হবে।

সভায় আরও সিদ্ধান্ত হয়, সুদান ফেরত যেসব কর্মী পুনরায় বিদেশ যেতে চান, প্রয়োজনীয় যোগ্যতা সাপেক্ষে তাদের অগ্রাধিকার ভিত্তিতে তাদের পছন্দের দেশে গমনের ক্ষেত্রে সহযোগিতা প্রদান করা হবে। বিশেষ করে সরকারি রিক্রুটিং এজেন্সি বোয়েসেল জর্ডান, দক্ষিণ কোরিয়া এবং অন্য যেসব দেশে কর্মী পাঠায় সেখানে অগ্রাধিকার ভিত্তিতে তাদের নেওয়া হবে।

এছাড়া আগ্রহী কর্মীদের বিনামূল্যে দক্ষতা উন্নয়ন/ উদ্যোক্তা প্রশিক্ষণ/কাউন্সেলিং প্রদান করা হবে।

প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, পুনর্বাসনের লক্ষ্যে গৃহীত উদ্যোগসমূহ কার্যকরভাবে বাস্তবায়নের জন্য প্রত্যাগত কর্মীদের সঙ্গে যোগাযোগপূর্বক আগামী ১৫ কার্যদিবসের মধ্যে একটি তথ্যভাণ্ডার প্রস্তুত করা হবে। এ বিষয়ে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড/সংশ্লিষ্ট জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের ( ডিইএমও) দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণ প্রত্যাগত কর্মীদের সঙ্গে যোগাযোগ করবেন।

এ ব্যাপারে সুদান প্রত্যাগত সবাইকে প্রয়োজনীয় তথ্য প্রদান করে সহযোগিতা করার জন্য অনুরোধ জানিয়েছেন মন্ত্রী।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সুদান ফেরত কর্মীদের বিস্তারিত তথ্যের জন্য প্রত্যাগত কর্মীদের সংশ্লিষ্ট জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে (ডিইএমও) যোগাযোগ করতে বলেছে। ডিইএমও-এর ঠিকানা www.bmet.gov.bd- তে পাওয়া যাবে।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের তথ্য বলছে, যুদ্ধকবলিত সুদান থেকে দেশে এখন পর্যন্ত কয়েক দফায় প্রায় সাতশ’র বে‌শি বাংলাদে‌শি ফিরে এসেছেন।

 


সর্বশেষ - জাতীয় সংবাদ