1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

প্রকল্পে চাকরি পেলেন সেই বাহার  

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৬ মে, ২০২৩

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর উত্তীর্ণ বাহারকে সোমবার আগারগাঁও আইসিটি টাওয়ারে সম্মেলন কক্ষে অদম্য প্রকল্পের প্রশিক্ষণ সমন্বয়কের নিয়োগপত্র তুলে দেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। শৈশবে দুই হাত হারানো বাহার পড়ালেখা শেষ করে মোটরসাইকেল ও রোলার স্কেট চালানোর মতো যে দক্ষতা অর্জন করেছে তা নিজেকে উজ্জীবিত ও উদ্যোমী করে বলে জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, স্মার্ট বাংলাদেশের স্মার্ট নাগরিকের সবচেয়ে বড় উদাহরণ বাহার উদ্দিন রায়হান। যেই স্মার্ট নাগরিকরা হবে উদ্যোমী বুদ্ধিদীপ্ত এবং সাহসী ও সংগ্রামী। তারা কোনো বাধা বা সমস্যায় দুর্বল হবে না। বঙ্গবন্ধুর ভাষায়-‘কেউ আমাদের দাবায়ে রাখতে পারবে না’-সেই অদম্য শক্তি নিয়ে এগিয়ে যাওয়ার স্মার্ট নাগরিকে পরিণত হওয়ার উজ্জ্বল দৃষ্টান্ত আমাদের বাহার উদ্দিন রায়হান।

নিয়োগপত্র বিতরণ অনুষ্ঠানে বিসিসি নির্বাহী পরিচালক রঞ্জিত কুমার, এনহান্সিং ডিজিটাল গভর্নমেন্ট ইকোনমি প্রকল্প পরিচালক ড. মেহেদী হাসান, এজ প্রকল্পের জাতীয় পরামর্শক প্রকৌশলী আব্দুল বারী প্রমুখ উপস্থিত ছিলেন।

২০০৪ সালের ৩০ অক্টোবর বাহার উদ্দিন রায়হান যখন পঞ্চম শ্রেণির ছাত্র বাড়ির পাশে বৈদ্যুতিক খুঁটিতে বসানো ট্রান্সফরমারে একটি ছোট্ট পাখি ঢুকে পড়ে। সেই পাখি দেখতে গিয়ে বৈদ্যুতিক তারে হাত দিতেই ঝলসে যায় তার দুই হাত। সেই থেকে তার এক হাত নেই, আরেক হাত আছে কনুই পর্যন্ত। মুখে কলম আটকে কনুইয়ের সাহায্যে পরীক্ষা দিয়ে এসএসসি, এইচএসসি এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে স্নাতকোত্তর পাস করেছেন। বাহার মোটরসাইকেল চালাতে পারে। মুখে কলম আটকে কনুইয়ের সাহায্যে কম্পিউটারে টাইপ করতে পারে।

অনুষ্ঠানে জানানো হয়, সপ্তাহে ৬ দিন সকাল ৯-৫টা চাকরি করে বাহার বেতন পাবেন ২৫ হাজার টাকা। নিয়ম অনুযায়ী, অন্যান্য সুবিধা ও বেতন বৃদ্ধি হবে তার।


সর্বশেষ - জাতীয় সংবাদ